ইসরাফিল শাহীনের ফ্রেইড্রা থিয়েটার অলিম্পিকে

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১৩ নভেম্বর, ২০১৭ ৫:১৭ অপরাহ্ণ

ঢাকা : উপমহাদেশের মঞ্চনাটকের তীর্থস্থান বলে খ্যাত নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামার (এনএসডি) আয়োজনে প্রথমবারের মতো ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘অষ্টম থিয়েটার অলিম্পিক ২০১৮’। আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে ৮ এপ্রিল পর্যন্ত টানা পঞ্চাশ দিন ধরে চলবে বিশ্ব নাটকের এ মহোৎসব।

থিয়েটার অলিম্পিকে মঞ্চস্থ হবে পৃথিবীর সেরা পাঁচশটি নাটক। নয়া দিল্লি ছাড়াও ভারতের গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রদেশের শহরে নাটকগুলো প্রদর্শিত হবে। এছাড়াও থাকছে সাতশটি অ্যাম্বিয়েন্স পারফরম্যান্স।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অগ্রজ অধ্যাপক ও আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন নির্দেশক ড. ইসরাফিল শাহীনের নির্দেশনায় ‘ফেইড্রা’ নাটকটি এ উৎসবে প্রদর্শিত হওয়ার জন্য আমন্ত্রিত হয়েছে। জ্যঁ রাসিনের ফরাসি ধ্রুপদী এ নাটকটিতে অভিনয় করবেন এম এ শ্রেণির শিক্ষার্থীরা। এছাড়া বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা নাটকটির সাথে সম্পৃক্ত থাকবেন।

প্রসঙ্গত, প্রত্যেকটি থিয়েটার অলিম্পিকে একটি মূল ভাবনা নির্বাচিত করা হয়, যা এই সুবিশাল থিয়েটার উৎসবের চারিত্রিক বৈশিষ্ট্যকে পৃথকভাবে চিহ্নিত করে। ১৯৯৩ সালে প্রথম থিয়েটার অলিম্পিকের মূল ভাবনা ছিল ‘ট্রাজেডি’। আর ২০১৮-তে অনুষ্ঠিত হতে যাওয়া ‘অষ্টম থিয়েটার অলিম্পিক’র এবারকার থিম ‘ফ্ল্যাগ অব ফ্রেন্ডশিপ’।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন