ইউক্রেনে আটকা ২৯ বাংলাদেশি নাবিক

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি, ২০২২ ৯:৫৫ পূর্বাহ্ণ

চলমান যুদ্ধের মধ্যে ইউক্রেনে আটকা পড়েছেন বাংলাদেশের শিপিং কর্পোরেশনের জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৯ জন নাবিক। সবাই বাংলাদেশি। বর্তমানে ইউক্রেনের অলিভিয়া বন্দরে আটকা পড়েছেন তারা।

গত মঙ্গলবার (২২শে ফেব্রুয়ারি) থেকে ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজটি ইউক্রেনে অবস্থান করছে বলে বাংলাদেশ শিপিং করপোরেশনের ওয়েবসাইট থেকে জানা গেছে। আক্রমণকারি রাশিয়ার সেনারা সাগরে মাইন পুঁতে রাখায় বন্দর থেকে কেউ কোথাও যেতে পারছে না। মুভ করার সুযোগ নেই।

জাহাজটিতে থাকা ওমর ফারুক তুহিন নামে এক নাবিক গণমাধ্যমে জানান, তারা অনেকটা জীবন মৃত্যুর মাঝামাঝি রয়েছেন। চারপাশে বোমা বিস্ফোরণ, আত্মচিৎকার, যুদ্ধ জাহাজের ছড়াছড়ি। যেকোন সময় বোমা বা মিসাইলের আঘাতে নিহত হতে পারেন। ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের আশপাশের ৫টি জাহাজ এরই মধ্যে মিসাইল হামলায় বিধ্বস্ত হয়েছে। এই ২৯ জন নাবিককে দ্রুত উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ সরকার, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং শিপিং কর্পোরেশনের দৃষ্টি আকর্ষণ করেছেন আটকেপড়া নাবিকরা।

তিনি জানান, জাহাজে বর্তমানে যে পরিমাণ খাবার আছে তা দিয়ে তারা অন্তত ১০/১৫ দিন টিকে থাকতে পারবেন। তবে যুদ্ধ দীর্ঘায়িত হলে খাদ্যসঙ্কট ও হামলার শিকার হওয়ার শঙ্কায় রয়েছেন নাবিকরা।

প্রসঙ্গত, বাংলার সমৃদ্ধি বাংলাদেশ শিপিং করপোরেশনের একটি নতুন জাহাজ। ২০১৯ সালের ২৮শে নভেম্বর জাহাজটি উদ্বোধন করা হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন