‘আবু তাহের লক্ষ্মীপুর আ’লীগ রাজনীতির আলোচিত এক প্রবাদ পুরুষ’

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৭ ডিসেম্বর, ২০২২ ৬:৪০ পূর্বাহ্ণ

এমএ তাহের। লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও পৌরসভার সাবেক মেয়র। তার শৈশব, কৈশর ও যৌবনে ছিল এক বর্ণাট্য রাজনৈতিক জীবন।

তার এ বর্ণাট্য জীবনের গল্প  লিখেছেন লক্ষ্মীপুর জজ কোর্টের সিনিয়র আইনজীবি এডভোকেট মিজানুর রহমান। আমরা মোজনানিউজের পাঠকদের জন্য তার ফেসবুকের লেখাকে হুবহু তুলে ধরেছি।

 

ছাত্রজীবন থেকে নিপিড়িত মানুষের জীবনের কথা ভাবতে শুরু করেন। বাঙ্গালী জাতীর পরাধীনতার শিকল ভাঙ্গার বজ্র কন্ঠে রাজপথ কাপাঁনো এক অকুতোভয় সৈনিক এম এ তাহের। বঞ্চিত মানুষের জীবন থেকে অর্জিত অসাধারন দেশপ্রেম তাকে সংগ্রামী করে তোলে।

 

লক্ষীপুর জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক থেকে রাজপথের সাথে পরিচয় হয়। পাকিস্থানী সেনা শাসকের লালিত এন এস এফ ছাত্র সংগঠনের মুখোমুখি দাঁড়িয়ে স্বদেশের কথা বলেছিলেন সাহসের সাথে। এই দেশ আমাদের, আমরা বাঙ্গালী, বাংলা আমাদের ভাষা। বঙ্গবন্ধুর প্রতি অবিচল আস্থা আর ভালোবাসার প্রতিদান হিসাবে গনমানুষের নিকট উপাধী পেয়েছেন ” মুজিববাদী তাহের”। তাহের আর মুজিব একত্রিত হয়ে এক নামে প্রকাশিত বীর সেনানীর নাম ” মুজিববাদী তাহের”।

 

মুক্তির সংগ্রামে ঝাপিয়ে পড়া এক টগবগে তরুন লক্ষীপুরকে হানাদার মুক্ত করার স্বপথ নিয়ে প্রানপণে লড়েছিলেন। বঙ্গবন্ধু, বাংলাদেশ আর প্রিয় লক্ষীপুর এই তিন দর্শন বুকে নিয়ে ঝাপিয়ে পড়েছিলেন ৭১ এর রনাঙ্গনে। দীপ্ত স্বপথে দেশ ও মাতৃকতার স্বপ্নপূরন হলো, দেশ স্বাধীন হলো। বঙ্গবন্ধু তাহের ভাইকে নিজের টাকায় একটি মটর সাইকেল কিনে দিয়েছিলেন। এই অনুদান হৃদয়গাঁথা ভালোবাসার এক সংগ্রামী জীবনের ইতিহাস তৈরীর সূতিকাগার হয়ে দাঁড়ালো। জাতীয় সমাজতান্ত্রীক দল ‘জাসদ’ এক বিপ্লবী চেতনায় লক্ষীপুরের মুক্তিযুদ্ধের শক্তিকে লন্ডভন্ড করে দিয়েছিলো। মেধাবীরা সকলে জাসদের হয়ে গেলো। পিছনের টেবিলের ছাত্র, মধ্যবিত্ত পরিবারের ছেলেটি এম এ তাহের শেখ মজিবের থেকে গেলো। আ স ম রবের নিজের জেলায় জাসদের রণহুংকারে মজিব প্রেমিরা যখন ভীত- সন্ত্রস্ত তখন মুজিববাদী তাহের বঙ্গবন্ধু মজিবের আদর্শের বরপুত্র হিসাবে নয় সাহসী যোদ্ধা হিসাবে পিতা মুজিবের নাম চিৎকার করে উচ্চরণ করেছেন।

 

কার্লমাক্স নয়, লেনিন নয়,মাওসেতুংও নয়,বই নয়,তত্ব নয়, শুধু বঙ্গবন্ধুই ছিলের তাহের ভাইয়ের জীবন দর্শন। হঠাৎ এক অন্ধকার রজনী বাংলাদেশকে ঢেকে দিয়েছিলো। ১৫ আগষ্টে জাতীর পিতা মুজিবের রক্তে জাতীয় পতাকা লাল হয়ে গিয়েছিলো। মুজিববাদী তাহের থেকে ব্যক্তি বঙ্গবন্ধু মুজিব নামটি ছিটকে গেলো। তাহের ভাইয়ের হৃদয়ের রক্তক্ষরন শুরু হলো। জাগদল আসলো বি এন পি আসলো, জাতীয়পার্টি আসলো, সকলের তাহের ভাইকে বেইমানের খাতায় নাম লেখাতে চেয়েছিলেন; তাহের ভাইয়ের জবাব একটাই আমি মুজিববাদী তাহের। আবু তাহের জীবনে জীবিত-বঙ্গবন্ধুর চাইতে মৃত-বঙ্গবন্ধু বেশী শক্তিশালী। লক্ষীপুরের আওয়ামী রাজনীতির নিউক্ললিয়াস তাহের ভাইকে ঘিরেই পরিচালিত হতো। আওয়ামীলীগ, রাজনীতি,সংসার,পরিবার,সমাজ ও দেশ একত্রেই ছিলো তার জীবন। লক্ষীপুর সরকারী কলেজে হানিফ- শামছু পরিষদ ছাত্র সংসদ নির্বাচনে শিবির- ছাত্রদল একত্রীত হয়ে ভয়াবহ মারদাঙ্গা করেছিলো। তাহের ভাইয়ের রক্তে রাজপথ রঞ্জিত হয়েছিলো।

 

তাহের ভাইয়ের নেতৃত্বে,পোষ্টার শাজাহান, টেরা শাজাহান সহ লক্ষীপুর জেলার ছাত্রলীগের রাজনীতি পূর্নগঠন শুরু হয়। তাহের ভাই প্রথমে পৌর আওয়ামীলীগের দায়ীত্ব গ্রহন করেন এবং পরবর্তীতে জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নির্বাচিত হন। ১৯৯৬ সালে দল ক্ষমতায় আসার পর রায়পুর উপনির্বাচনে প্রথম একজন সংসদ সদস্য নির্বাচিত হন। হারুনুর রশিদ সাহেবকে এম পি নির্বাচিত করার কৃতিত্ব তাহের ভাইয়ের। পরবর্তিতে ব্যারিস্টার মওদুদ তার পরাজীত হওয়ার প্রতিশোধ কড়ায়গন্ডায় আাদায় করে নেন। আওয়ামীলীগের সাধারন সম্পাদক হিসাবে তাহের ভাই দলকে বেশী গুরুত্ব দিতে থাকেন। বি এন পি জামাত লক্ষীপুর আওয়ামীলীগের ২৯ জন নেতা কর্মীকে হত্যা করেন। স্বাভাবিক কারনে দলের সাধারন সম্পাদক ও মেয়র হিসাবে দলের আত্মরক্ষা ও প্রতিরোধ মূলক কর্মকান্ডে নিজে এবং পরিবারের সকলে জড়িয়ে পড়েন। তাহের ভাই রাজনীতির মাঠে দয়াবান ও উদারনীতিবিদ হিসাবে পরিচিত না হয়ে শক্তিশালী এবং কঠোর প্রতিপক্ষ হিসাবে পরিচিত হন। নিজ দলেও প্রতিবন্ধকতার মুখোমুখি হয়ে নিজ দল ও বিরোধী শিবিরে নেতিবাচক হয়ে পড়েন। অনেকের দোষ তাহের ভাইকে দোষী করলেও তিনি মাথা পেতে গ্রহন করেছেন।

 

২০০১ সালে দল ক্ষমতা হারানোর পর তাহের ভাইয়ের পরিবারের উপর নেমে আসে ভয়বহ নির্যাতন। বঙ্গবন্ধুকে সহ পরিবারে হত্যা করার পর বাংলাদেশে আর কোনো পরিবার এত বেশী নির্যাতনের স্বীকার হয়নি। নির্মম নির্যাতনের ইতিহাস লেখায় বুঝানো যাবে না। পরিবারের সকল সদস্য ছেলে,মেয়ে স্ত্রী সকলে কারাগারে যেতে হয়। কোন কোন মামলায় মৃত্যুদন্ড ও যাবজ্জীবন সাজার আসামী হিসাবে এই জেল থেকে ঐ জেলে কাটাতে হয়। জামত বি এন পির পুরা সময় কারা-অন্ধকার কাটাতে হয়েছিলো। দলের ভিতরে বাহিরে ইমেজ সংকটের মাঝেও দল থেকে একটুও সরে দাঁড়ায়নি। এবারও বি এন পি তাহের ভাইকে বেইমানের খাতায় নাম লেখাতে চেয়েছিলেন ; তাহের ভাই বলেছেন ফঁসির মঞ্চে গেলেও আমি বঙ্গবন্ধু আর আওয়ামীলীগের কথাই বলবো। জোট সরকারের সময়ে তাহের ভাইয়ের পাকা দালান ভেঙ্গে দেওয়া হয়েছিলো।

 

দল পূনরায় ক্ষমতায় আসেন, তাহের ভাই আবার মেয়র হিসাবে লক্ষীপুরের মানুষের সেবায় নিজকে নিয়োজিত করেন। আধুনিক লক্ষীপুর শহরের রুপকার এম এ তাহের। বাসস্ট্যান্ড,শিশুপার্ক,পৌর সুপার মার্কেট,মুক্তিযোদ্ধা মার্কেট,পৌর আইডিয়েল কলেজ, লক্ষীপুর ল কলেজ,আজিম শাহ্ উচ্চবিদ্যালয়, বৃহত আকারে সড়ক নির্মান, জালালিয়া মাদ্রাসা সহ সকল উন্নয়নের সাথে তাহের ভাই বেঁচে থাকবেন অনন্তকাল। হাজারো দোষের মাঝেও একজন মুজিববাদী তাহের। ৯৮ সালের ভয়বহ বন্যায় একবুক পানিতে নেমে মানুষের হাতে খাদ্য পৌঁছে দিয়েছেন। ২০ সালের করোনা সংকটেও প্রতিটি অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। রাষ্ট্রিয় ভাবে নিজে ব্যাক্তিগত ভাবে অকাতরে দান করেছেন। রাজনীতির উথ্বানপতনের ভিতরে বেড়ে উঠা একজন সাহসী মানুষ এম এ তাহের।

 

দূর থেকে তাহের ভাইকে অনেকে একজন কঠোর মানুষ মনে করলেও যারা কাছাকাছি থাকেন তারা সকলে একমত হবেন যে তাহের ভাই একজন কোমল হৃদয়ের মানুষ। দূর্দিনে কর্মীদের থাকা খাওয়ার আশ্রয়ের ঠিকানা ছিলো তহের ভাইয়ের বাসা। দলের এবং ক্ষমতার ন্যায় অন্যায়ের সকল দায়ভার তাহের ভাইয়ের কাঁধে এসে চেপে পড়তো। তাহের ভাই আওয়ামীলীগের সকল দায়ভার বহন করার জন্য নিজের কাঁধ এগিয়ে দিতেন। পরিবার, আত্মিয়স্বজন সকলের প্রতি তাহের ভাই দায়ীত্বশীল। সকল আত্মীয়স্বজনকে সম্মান করার এই মহৎ গুনের এমন মানুষ খুজে পাওয়া যাবে না। ব্যাক্তি জীবনে একজন ধার্মীক লোক। শত দোষত্রুটির মাঝেও ধর্ম কর্ম,মসজিদ, মাদ্রাসা উন্ময়নে তার অবদান স্বীকৃত।

 

জীবনের পড়ন্ত বিকেলে তাহের ভাই আজ অসুস্থ। তাহের ভাই এমন একজন মানুষ যার কোন ব্যাক্তি জীবন নেই, পারিবারীক জীবন ও সামাজীক জীবন বলতে আলাদা কোন জীবন নেই ; পুরাটাই রাজনৈতিক জীবন। রাজনীতির মতাদর্শের মানদন্ডে তাহের ভাই শত্রুদের চোখে মন্দ,এবং নিন্দিত বন্ধুদের চোখে বন্ধুসুলভ এক নন্দিত প্রবাদ পুরুষ। সার্বিক বিবেচনায় তাহের ভাই লক্ষীপুরের মুজিবাদর্শশের শতাব্দীর মহিরুহ। আগামী প্রজন্ম থেকে প্রজন্মান্তরে লক্ষীপুরের মানুষের হৃদয়ে তাহের ভাই সৃষ্টিশীলতার মাঝে অমর থাকবেন। অসুস্থ তাহের ভাইয়ের সুস্থতা কামনা করি। তাহের ভাইয়ের হৃদয়ের প্রশস্থতা অনেক বড়ো। বেঁচে থাকুন আমাদের মাঝে আরো অনেক বছর।

 

অ্যাডভোকেট মিজানুর রহমান
জজ কোর্ট,লক্ষীপুর।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন