আফগানিস্তানে নয় মাদকসেবীকে গুলি করে হত্যা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি, ২০২০ ৪:৪০ অপরাহ্ণ

আফগানিস্তানের অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে নয় গৃহহীন মাদকসেবী মারা গেছে। শনিবার (১৫ ফেব্রুয়ারি) কাবুলে এ ঘটনা ঘটে। আর রোববার আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করে।

তবে কে বা কেন এ হামলা করেছে তা এখনো নিশ্চিত করা যায়নি। পুলিশ জানায়, তারা একটি উন্মুক্ত স্থানে ঘুমিয়ে ছিল। তাদের শরীরে পরীক্ষা করে মাদকের উপস্থিতি পাওয়া গেছে। আর ঘটনার তদন্ত করা হচ্ছে।

কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফারামারজ আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, ঘটনাটি কার্গা পর্বতের পাশেই হয়েছিল।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, আফগানিস্তানে ২৫ লাখ মাদকসেবী রয়েছে। এর মধ্যে আফিম থেকে তৈরি হেরোইনে আসক্ত হওয়ার বিষয়টি সবচেয়ে বেশি।

ম্যাপের ছবি, ছবি: সংগৃহীত

আফগানিস্তানে মাদকসেবীর মধ্যে প্রায় বিশ হাজার গৃহহীন। আর যার অর্ধেক সংখ্যা কাবুলের।

মাদক নিয়ন্ত্রণ বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. শুকুর হায়দারি বলেন, এটা একটা সামাজিক সমস্যা। প্রতি বছর ৪০ হাজার মাদকসেবীকে চিকিৎসা দেওয়া হয়। বেকারত্ব, সামাজিক পরিষেবার অভাব ও মাদকজাত দ্রব্য সহজলভ্য হওয়ায় এ সমস্যা প্রকট রূপ নিয়েছে।

গত দুই মাসে ঠাণ্ডায় কমপক্ষে ৫০ জন মাদকসেবী মারা গেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

আফিমের উৎপাদনে বিশ্বের সবচেয়ে ওপরের স্থানে রয়েছে আফগানিস্তান। মাদক দ্রব্য উৎপাদন ও পাচার বন্ধে ২০০২ সালের পর থেকে ৮ দশমিক ৯ বিলিয়ন ডলার ব্যয় করেছে আফগানিস্তান।

চলতি মাসের মাদকের সঙ্গে জড়িত থাকার অপরাধে আফগানিস্তানের পাঁচজন পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করেছে। এর মধ্যে কাবুলের মাদকবিরোধী বাহিনীর প্রধানও রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন