আন্তর্জাতিক ভাষা পড়ে কজ্ঝারিয়ার

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৮ অক্টোবর, ২০১৭ ১২:৫৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক যোগাযোগের একমাত্র ভাষা ইংরেজি ভাষা। রাতারাতি এই ভাষা আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেনি। বহুযুগ ধরে প্রচলনের ফলে বিভিন্ন দেশে এর প্রতিষ্ঠা বাড়ে এক পর্যায়ে ধীরে ধীরে এ ভাষার প্রভাব বিস্তার লাভ করে। এবং তা আজ গোটা বিশ্বে শক্তিশালী স্থান করে নিয়েছে।

জার্মানীয় গোত্র অ্যাংগল্স, স্যাক্সন ও জুটদের ভাষা থেকে ইংরেজি ভাষার উৎপত্তি। এই গোত্রগুলো ৪৫০ খ্রিস্টাব্দের দিকে ব্রিটিশ দ্বীপপুঞ্জের দক্ষিণ ও পূর্ব উপকূলে পা রাখে এবং সেখানকার কেল্টীয় ভাষাভাষী আদিবাসীদের উত্তরে ও পশ্চিমে স্কটল্যান্ড, কর্নওয়াল, ওয়েল্স ও আয়ারল্যান্ডে হটিয়ে দেয়। এই হানাদার জার্মানীয় গোত্রগুলোর মুখের ভাষাই প্রাচীন ইংরেজি ভাষার ভিত্তি গড়ে দিয়েছিল।

প্রথমে ইংল্যান্ড ও পরে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক, অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক প্রভাবের কারণে বিশ্বের অন্য যে কোনো ভাষার চেয়ে ইংরেজিই বেশি বিস্তার লাভ করেছে। ইংরেজি প্রায় ৫২টি দেশের জাতীয় বা সরকারি ভাষা। বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারী জনসংখ্যার ৩৫ শতাংশই ইংরেজিভাষী। আধুনিক যোগাযোগে ও বিভিন্ন পেশায় ইংরেজির ব্যাপক ব্যবহারের কারণে এটি বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি অধীত দ্বিতীয় ভাষা। সংস্কৃতি ও প্রযুক্তির নতুন নতুন আন্তর্জাতিক পরিভাষার অধিকাংশই ইংরেজি থেকে এসেছে।

আন্তর্জাতিকভাবে নিজেকে উপস্থাপনা করতে চাইলে ইংলিশ ছাড়া উপস্থাপনা করা অসম্ভব। কারণ গোটা বিশ্বে আজ যোগাযোগের মাধ্যম হচ্ছে ইংরেজি ভাষা। বর্তমানে ইংলিশ ছাড়া পড়াশোনা তো দূরের কথা চাকরি পাওয়া অসম্ভব হয়ে যায়। আর বিশেষ করে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছানোর একমাত্র মাধ্যম ইংরেজি শিক্ষা। আর আপনাকে ইংলিশে পটু বানাতে ইংলিশে অনার্স করা ছাড়া বিকল্প রাস্তা নেই।

শেখ নাহিদ নিয়াজি স্টামফোর্ড ইউনিভার্সিটি অফ বাংলাদেশ ইংরেজি বিভাগের প্রফেসর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহকারী অধ্যক্ষ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ডিগ্রি অর্জন করেন। শেখ নাহিদ নিয়াজির দিয়েছে সাক্ষাৎকার-

প্রশ্ন : এই বিভাগে পড়াশোনা করে চাকরির ক্ষেত্রে শিক্ষার্থীদের কেমন সুযোগ রয়েছে?

শেখ নাহিদ : প্রতি বছর মানসম্মত সার্টিফিকেট নিয়ে বের হচ্ছে অনেক শিক্ষার্থী কিন্তু পছন্দ অনুযায়ী কর্মক্ষেত্রে কাজ করার সুযোগ পাচ্ছে না। সঙ্গে চাহিদাসূচক বেতন। তবে অন্যান্য বিভাগের তুলনায় ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে অনেক সুযোগ রয়েছে। সরকারি বেসরকারি বিভিন্ন সেক্টরে কাজ করার সুযোগ আছে। তাছাড়া স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশায় বেশি পরিমাণে কাজের সুযোগ রয়েছে। আর ইংরেজি বিভাগের অনেক শিক্ষার্থী বিসিএস পরীক্ষা দিয়ে সরকারি উচ্চ প্রশাসনিক সেক্টরে কাজ করার সুযোগ পাচ্ছে।

প্রশ্ন : কোন কোন সেক্টরে চাকরি করতে পারবে?

শেখ নাহিদ : ইংরেজি বিভাগে পড়াশোনা করে শিক্ষকতা পেশার সঙ্গে অনেক সহজেই অন্তর্ভুক্ত হতে পারে। যদি পরিসংখ্যাগত ভাবে ধরা হয় তাহলে বলা যায় তিন ভাগের দেড় ভাগ শিক্ষার্থী ক্যারিয়ার হিসেবে শিক্ষকতা পেশা হিসেবে বেছে নিচ্ছে। শিক্ষকতার বাইরে অনেকে ব্যাংকের দিকে বেশি ঝুঁকছে। আর যাদের চিন্তা ভাবনা একটু ক্রিয়েটিভ তারা বিজ্ঞাপনী সংখ্যায় কাজ করছে। তবে সবচেয়ে বেশি কাজ করার সুযোগ পাচ্ছে মিডিয়া হাউসগুলোতে। প্রিন্ট মিডিয়াতে কাজ করে বিশেষ করে ইংরেজি পত্রিকাগুলোতে বেশি পরিমাণে কাজ করার সুযোগ আছে। শুধু প্রিন্ট মিডিয়া নয় ইলেকট্রুনিক মিডিয়াতেও কাজ করার সুযোগ পাচ্ছে। নিউজ প্রেজেন্টিংসহ এডিটরের কাজ করতে পারে। মার্কেটিং সেক্টরে অনেকেই পরিমাণে কাজ করার সুযোগ পাচ্ছে। আর তাছাড়া বিসিএস দিয়ে ক্যাডার বা ননক্যাডার হয়ে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে ভালো মানের কাজ ও মোটামুটি ভালো মূল্যের বেতন পাচ্ছে।

প্রশ্ন : যে হারে পাস করে বের হচ্ছে সে হারে চাকরি করতে পারছে কি?

শেখ নাহিদ : বর্তমানে চাকরির বাজার ভয়ানক চাকরি পেতে অনেক কাঠখড় পোড়াতে হচ্ছে। যদি বাস্তবিক কথা বলা হয় তো বলব প্রতিবছর যে হারে পাস করে বের হচ্ছে সে সংখ্যক কর্ম ক্ষেত্রে কাজ করার সুযোগ পাচ্ছে না। কোনো না কোনোভাবে বেকার সমস্যা থেকেই যাচ্ছে। আবার অনেক সময় সঠিক সিদ্ধান্তের অভাবে অনেকে চাকরি হারাচ্ছে বা চাকরি করার সুযোগ পাচ্ছে না। আর সেজন্য সঠিক বিভাগে অধ্যায়ন করাটাও জরুরি। ইংরেজি এমন একটি বিভাগ যেখানে অধ্যায়ন করে চাকরি পাবে না তার সুযোগ কম। এদিক থেকে ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের অনেক কর্ম সংস্থানে কাজ করার সুযোগ পাচ্ছে। তবে এই না ইংরেজিতে পড়লেই ভালো কর্মসংস্থানে কাজ পেয়ে যাবে তার জন্য চায় কঠোর পরিশ্রম ও দৃঢ় মনোবল।

প্রশ্ন : আন্তর্জাতিক যোগাযোগের ভাষা হিসেবে ইংরেজি বাংলাদেশে কতটুকু মূল্য পাচ্ছে?

শেখ নাহিদ : বর্তমানে ইংলিশ ছাড়া আন্তর্জাতিক পর্যায়ে নিজেকে উপস্থাপনা করা অসম্ভব। ধরা হয়ে থাকে আন্তর্জাতিক যোগাযোগের একমাত্র ভাষা ইংলিশ যাকে এক কথাই মেরুদণ্ড বলা হয়ে থাকে। আর মূলত এসব কারণে বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশে এ বিষয়ে অধ্যায়নের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। এক সময় বিদেশি ভাষা হিসেবে ইংলিশ ভাষাকে বাংলাদেশে কম প্রাধান্য দেয়া হতো। কিন্তু আগের চেয়ে এখন বাংলাদেশের মানুষ বেশি সচেতন হয়েছে তারা তাদের সন্তানদের ছোট থেকে ইংরেজি শিক্ষার চর্চা শুরু করাচ্ছে। বর্তমানে ইংলিশ মিডিয়ামের ‘এ’ লেভেল এবং ‘ও’ লেভেল এ অধ্যায়ন করার প্রবণতা বাড়ছে। সেই সঙ্গে বিশ্ববিদ্যলগুলোতে বিশেষ করে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনার্স ও মাস্টার্স এ ইংরেজিতে অধ্যায়ন করানো হয়। ইন্টারভিউ থেকে শুরু করে কর্মক্ষেত্রে ইংলিশের বেজ ভালো চায়। আর তাছাড়া বিভিন্ন আন্তর্জাতিক কর্মশালা ও বিজনেস চুক্তির জন্য ইংলিশ জানা বাধ্যতামূলক। এসব দিকের কথা মাথায় রেখে বর্তমানে ইংরেজি শিক্ষা বাংলাদেশে অগ্রসর পাচ্ছে।

প্রশ্ন : আন্তর্জাতিক চাকরির বাজারে ইংরেজিতে অনার্স পাস করা আমাদের দেশের একজন শিক্ষার্থী কি আন্তর্জাতিক চাকরির বাজারে মূল্যায়ন পাচ্ছে?

শেখ নাহিদ : এখনও পর্যন্ত আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের ইংরেজি ডিগ্রিধারী শিক্ষার্থীরা আন্তর্জাতিক পর্যায়ে শক্ত করে স্থান দখল না করতে পারলেও সম্ভাবনা আছে অনেক বেশি পরিমাণে। তবে একেবারেই যে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের ডিগ্রির মান নিন্ম ঠিক সেটাও নয় সংখ্যায় কম হলেও বেশ কিছু পরিমাণে আন্তর্জাতিক বাজারে চাকরি করার সুযোগ পাচ্ছে। দিনে দিনে এর সম্ভাবনার অগ্রগতি বেশ বাড়ছে। আগের চেয়ে বর্তমানে সময়ের সঙ্গে সঙ্গে এর সংখ্যা বাড়ছে। আর সফলতাও খুব বেশি দূরে নেই। সব কিছু মিলে বলা চলে বাংলাদেশ বর্তমানে সাফলতার সন্নিকটে অবস্থান করছে।

প্রশ্ন : অনার্সে ভর্তির জন্য যা প্রয়োজন এবং স্কলারশিপ নিয়ে দেশের বাহিরে যাওয়ার সুযোগ?

শেখ নাহিদ : ইংলিশের বেজ যে অনেক ভালো হতে হবে ঠিক তা নয় তবে ব্যাকরণে ভালো জানা চায়। আপনি চাইলে সরকারি ও বেসরকারি যে কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন। সরকারিতে অবশ্য ভর্তি পরীক্ষা দিতে হবে তার জন্য ফর্ম পূরণ করা লাগবে এবং এসএসসি ও এইচএসসি মিলে ৭.৫ থাকতে হবে। আর প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে মধ্যে ব্রাক, নর্থ সাউথ, আইইউবি এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে এসএসসি ও এইচএসসিসহ ৭ পয়েন্ট থাকতে হবে। বাকি প্রাইভেট ভার্সিটিতে ২.৫০ করে থাকলে চলবে।

একটু মনোযোগসহকারে পড়াশোনা করলে স্কলারশিপ নিয়ে দেশের বাইরে যেতে পারেন। বেশির ভাগ শিক্ষার্থীরা কানাডা পছন্দ করেন এছাড়া অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সুইডেন ও ডেনমার্ক যাওয়ার সুযোগ রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন