আজ ম্যারাডোনার জন্মদিন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩০ অক্টোবর, ২০২০ ২:৫৩ অপরাহ্ণ

আর্জেন্টিনার কিংবদন্তী ফুটবলার তিনি। অনেকের মতেই তিনিই ফুটবলের ঈশ্বর। আবার কারো কাছে তিনি বিদ্রোহী। যেভাবেই ডাকা হোক না কেন, তিনি ডিয়েগো ম্যারাডোনা। আজ সেই কিংবদন্তির ৬০তম জন্মদিন। শুভ জন্মদিন ম্যারাডোনা।

করোনাভাইরাসের ভয়ে নিজেকে আপাতত কোয়ারেন্টিনে রেখেছেন ১৯৮৬ বিশ্বকাপ কিংবদন্তি ম্যারাডোনা। আর্জেন্টিনার স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে এ খবর।

ম্যারাডোনার এক দেহরক্ষীর শরীরে করোনার উপসর্গ দেখা দিয়েছে। জ্বরের পাশাপাশি স্বাদ-গন্ধ হারিয়ে ফেলেছেন তিনি। এরপরই নিজেকে ঘরবন্দী রাখার সিদ্ধান্ত নেন ম্যারাডোনা। যে কারণে আজ হয়তো নিজের ৬০তম জন্মদিনের কেকটা কাটতে পারছেন না আর্জেন্টিনার সাবেক এ তারকা।

জন্মদিন নিয়ে এর আগে ‘ফ্রান্স ফুটবল’-এর সঙ্গে আলাপচারিতায় বেশ মজাও করেছেন সর্বকালের অন্যতম সেরা এ ফুটবলার। শুক্রবার যেহেতু জন্মদিন, তাই সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের আলোকে উপহার নিয়ে জিজ্ঞেস করা হয়েছিল ম্যারাডোনাকে। আর্জেন্টিনার সাবেক এ অ্যাটাকিং মিডফিল্ডার ইংল্যান্ডকে খোঁচা মারার সুযোগটা ছাড়েননি,‘ইংল্যান্ডের বিপক্ষে আরেকটি গোল করার স্বপ্ন দেখি। এবার ডান হাতে।’ ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ডান হাতে বিতর্কিত এক গোল করেছিলেন ম্যারাডোনা। রেফারির চোখ এড়িয়ে গিয়েছিল গোলটি। পরে ম্যারাডোনা ভীষণ বিতর্কিত সেই গোলকে ‘হ্যান্ড অব গড’ আখ্যা দেন।

এরআগে ১৯৬০ সালের ৩০ অক্টোবর আর্জেন্টিনার বুয়েনেস আইরেস প্রদেশের লানুস শহরের জন্মগ্রহণ করেছিলেন ম্যারাডোনা। দরিদ্র পরিবারে দক্ষিণ প্রান্তের শহর ভিয়া ফিওরিতোতে বেড়ে তিনি। তিন কন্যা সন্তানের পর তিনিই ছিলেন বাবা-মা’র প্রথম পুত্র সন্তান। তার ছোট দুই ভাই হুগো এবং রাউলও পেশাদার ফুটবল খেলোয়াড়।

ছোট থেকেই ফুটবলের প্রতি অন্যরকম টান ছিল ম্যারাডোনার। সেই পথ ধরে ৮ বছর বয়সে এ ফরোয়ার্ড আর্জেন্টিনোস জুনিয়র্সের যুব দলে যোগ দেন। ১২ বছর বয়সে বল দিয়ে জাদুকরী কারুকার্য দেখিয়ে তিনি দর্শকদের তাক লাগিয়ে দিতেন। এরপর ১৯৭৭ সালে জাতীয় দলে নাম লেখান ম্যারাডোনা। চারটি বিশ্বকাপ আসরে অংশ নেন। তার নেতৃত্বেই ১৯৮৬ সালে দ্বিতীয়বার বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। ঐ বিশ্বকাপে ইংল্যান্ডের সাথে হাত দিয়ে করা তার প্রথম গোলটি ইতিহাসের সবচেয়ে বিখ্যাত একই সাথে বিতর্কিত গোল হিসেবে স্বীকৃত। প্রথম গোলটি ছিল হ্যান্ডবল যা ‘হ্যান্ড অফ গড’ নামে পরিচিত। দ্বিতীয় গোলটি ম্যারাডোনা প্রায় ৬০ মিটার দূর থেকে ড্রিবলিং করে পাঁচজন ইংরেজ ডিফেন্ডারকে পাশ কাটিয়ে করেন। ২০০২ সালে ফিফা ডট কম এর ভোটাররা গোলটিকে শতাব্দীর সেরা গোল হিসাবে নির্বাচিত করে।

১৯৯০ সালের বিশ্বকাপেও আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন ম্যারাডোনা। কিন্তু সেবার আর আকাশি-নীলদের বিশ্বকাপ ছোঁয়াতে পারেননি তিনি।

জাতীয় দলের পাশাপাশি বেশ কয়েকটি ক্লাবের হয়ে খেলেছেন ম্যারাডোনা। ১৯৮১ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি, সেভিয়া এবং নিওয়েলস ওল্ড বয়েজের হয়ে খেলেছেন তিনি। অনেক বিশেষজ্ঞ, ফুটবল সমালোচক, প্রাক্তন ও বর্তমান খেলোয়াড় এবং ফুটবল সমর্থক তাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গন্য করেন। তিনি ফিফার বিংশ শতাব্দীর সেরা খেলোয়াড়ে পেলের সাথে যৌথভাবে ছিলেন।

ম্যারাডোনাই একমাত্র খেলোয়াড় যিনি দুইবার স্থানান্তর ফি এর ক্ষেত্র বিশ্বরেকর্ড গড়েন। প্রথমবার বার্সেলোনায় স্থানান্তরের সময় ৫ মিলিয়ন ইউরো এবং দ্বিতীয়বার নাপোলিতে স্থানান্তরের সময় ৬.৯ মিলিয়ন ইউরো। নিজের পেশাদার ক্যারিয়ারে আর্জেন্টিনোস জুনিয়র্স, বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি, সেভিয়া এবং নিওয়েলস ওল্ড বয়েজের হয়ে খেলেছেন। ক্লাব পর্যায়ে তিনি তার নাপোলিতে কাটানো সময়ের জন্য বিখ্যাত, যেখানে তিনি অসংখ্য সম্মাননা জিতেন। আন্তর্জাতিক পর্যায়ে আর্জেন্টিনার হয়ে তিনি ৯১ খেলায় ৩৪ গোল করেন।

১৯৯১ সালে ইতালিতে ড্রাগ টেস্টে কোকেইনের জন্য ধরা পড়ায় ১৫ মাসের জন্য ফুটবল থেকে নিষিদ্ধ হন তিনি। ১৯৯৪ বিশ্বকাপে ইফিড্রিন টেস্টে ইতিবাচক ফলাফলের জন্য তাকে প্রতিযোগিতা থেকে বাদ দেওয়া হয়। ২০০৫ সালে তিনি তার কোকেইন নেশা ত্যাগ করেন । ১৯৯৭ সালে প্রিয় দল বোকা জুনিয়র্স থেকে অবসর নেন।

ফুটবল থেকে শত বিতর্ক সত্ত্বেও ফিফা ২০০০ সালে ম্যারাডোনাকে পেলের সাথে যৌথভাবে বিংশ শতাব্দীর সেরা খেলোয়াড় নির্বাচিত করে। ২০০৮ সালের নভেম্বরে আর্জেন্টিনা জাতীয় দলের কোচের দায়িত্ব পান তিনি। ২ বছর পর শিষ্যদের বাজে পারফরম্যান্সের কারণে জাতীয় দলের দায়িত্ব হারান সাবেক তারকা এ ফরোয়ার্ড।

বর্তমানে আর্জেন্টিনার প্রথম বিভাগের দল হিমনাসিয়ার কোচের দায়িত্বে রয়েছেন ম্যারাডোনা। শুক্রবার তার দলের ম্যাচ রয়েছে।  এর মধ্যে ম্যারাডোনা কোয়ারেন্টিনে চলে যাওয়ায় স্বাভাবিকভাবেই বিপাকে পড়বে হিমনাসিয়া।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন