আচরণবিধি লঙ্ঘন: গোলাম ফারুক পিংকুর ব্যাখ্যা চেয়েছে ইসি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ নভেম্বর, ২০২৩ ৭:০৮ অপরাহ্ণ

লক্ষ্মীপুর-৩ আসনে আসনের আওয়ামী লীগের মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী মো. গোলাম ফারুক পিংকু নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় ব্যাখ্যা চেয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

 

নির্বাচনী এলাকা-২৭৬, লক্ষ্মীপুর-৩ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারক সিনিয়র সহকারী জজ উজমা শুকরানা বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এই আদেশ দিয়েছেন। তাকে রোববার (৩ ডিসেম্বর) অনসুন্ধান কমিটির কাছে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের কারণ লিখিত আকারে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আদেশে বলা হয়েছে, ‘আপনি জনাব মিয়া মো. গোলাম ফারুক পিংকু, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বচনে লক্ষ্মীপুর- ৩ আসনের নৌকা প্রতীকে মনোনীত প্রার্থী। আপনার বিরুদ্ধে অত্র কমিটির নিকট এই মর্মে অভিযোগ আনীত হয় যে, বিগত ২৮ নভেম্বর ২০২৩ ইং জনগণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করেছেন এবং বিভিন্ন যানবাহনে আপনার প্রতীক ব্যবহার করে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। এমতাবস্থায়, নির্বাচনী আচরণ বিধিমালার ৬ (খ) ও ৮(ক) ধারায় এই মর্মে অভিযোগ আনীত হয় যে, আপনি চন্দ্রগঞ্জ মহাসড়ক বন্ধ রেখে ৩০ টি মাইক্রোবাস ও পাঁচ শতাধিক মোটরসাইকেল সহযোগে উচ্চস্বরে প্রচারণা চালিয়েছেন।

 

উল্লেখ্য, দৈনিক বাংলা নিউজ এর অনলাইন পোর্টালে বিগত ২৮ নভেম্বর, ২০২৩ ইং তারখে উক্ত সংবাদ প্রকাশিত হয়। এক্ষেত্রে আগামী ৩/১২/২০২৩ ইং এর মধ্যে আপনাকে অত্র কমিটির নিকট উপর্যুক্ত বিষয়ে লিখিত ব্যাখ্যা দাখিলের জন্য নির্দেশ প্রদত্ত হলো।’

জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধিমালায় বলা হয়েছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা এর মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের আগে কোনো প্রকার নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হবে ৭ জানুয়ারি। সে হিসাবে ১৫ ডিসেম্বরের আগে কেউই নির্বাচনী প্রচার চালাতে পারবেন না।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন