আগামী নির্বাচনে চ্যালেঞ্জ দেখছেন প্রধানমন্ত্রী

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৫ জুন, ২০২৩ ৮:২৮ অপরাহ্ণ

চক্রান্ত আর ষড়যন্ত্রের কারণে আগামী জাতীয় নির্বাচন চ্যালেঞ্জের হবে বলে নেতাকর্মীদের সতর্ক করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচনকে সামনে রেখে চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের প্রস্তুতি নিতে নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সোমবার আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সাথে আলোচনায় তিনি এ আহ্বান জানান। এ সময় দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে আওয়ামী লীগ প্রধান বলেন, ‘আগামী নির্বাচন.. নির্বাচন একটা চ্যালেঞ্জ, কারণ নানা ধরনের চক্রান্ত-ষড়যন্ত্র হয়।

‘দেশের মানুষের জীবন যখন একটু উন্নত হয়, তখনই বাংলাদেশেরই কিছু কুলাঙ্গার আছে যারা বাংলাদেশের বিরুদ্ধে সব জায়গায় বদনাম করে বেড়ায়, মিথ্যা বলে বেড়ায়। আর কিছু আছে বিদেশি অনুদানের টাকা পাওয়ার জন্য বাংলাদেশ সম্পর্কে ভ্রান্ত ধারণা দেয়।’

স্বাধীনতা বিরোধীরাও অপপ্রচারে লিপ্ত জানিয়ে তিনি বলেন, ‘যারা আমাদের স্বাধীনতায় বিশ্বাসই করেনি, যারা গণহত্যা চালিয়েছে, লুটপাট করেছে, নারী ধর্ষণ, নির্যাতন করেছে, তারা আছে, তাদের আওলাদ আছে, তারা সারাক্ষণ বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার করেই যাচ্ছে।

‘যারা স্বাধীনতার সময় আমাদের সমর্থন করেনি, তাদের কাছেই তাদের সব আত্মীয়তা। এটা হচ্ছে বাংলাদেশের জন্য সবচেয়ে দুর্ভাগ্য।’ একাদশ সংসদের মেয়াদ শেষের দিকে। এ বছরের শেষে বা আগামী বছরের শুরুতে অনুষ্ঠিত হতে পারে দ্বাদশ সংসদ নির্বাচন।

একাদশ সংসদের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয়েছিলো ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সে হিসেবে চলতি বছরের নভেম্বর থেকে ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে এরই মধ্যে রাজনীতির মাঠ সরগরম। বিএনপি ও তাদের জোট শরীকরা দাবি তুলেছেন, আগামী নির্বাচন হতে হবে তত্বাবধায়ক সরকারের অধীনে। অন্যদিকে, আওয়ামী লীগ বলছে, তত্বাবধায়ক সরকার পদ্ধতি ফিরিয়ে আনার কোন সুযোগ আর নেই।

২০১৮ সালের ৩০ জানুয়ারির একাদশ সংসদ নির্বাচনের আগে নির্বাচনকালীন সরকার গঠন করেছিলো আওয়ামী লীগ। এবারও একই ধারা অব্যাহত রাখার কথা বলে আসছে দলটি।

বিএনপির সমালোচনা করে শেখ হাসিনা বলেন, ‘নির্বাচনে কারচুপি করা বিএনপির অভ্যাস। ভোট চুরি করা এটাই তাদের রেকর্ড। গণতন্ত্র হরণ করা এটাই তাদের রেকর্ড। তো ওদের মুখে এখন আবার আমরা গণতন্ত্র শুনি।

‘যারা মিলিটারি ডিকটেটরের হাতে তৈরি দল, তাদের কাছে গণতন্ত্রের ছবক শুনতে হয়। তাদের কাছে ভোটের কথা শুনতে হয়। তো চুরি করা যাদের অভ্যাস, সেই চোরদের কাছে বাংলাদেশের জনগণ কী শুনবে, কী দেখবে?’ প্রশ্ন তোলেন সরকার প্রধান।

তিনি বলেন, ‘২০০১ সালের নির্বাচনেও তো কম কারচুপি হয়নি। ১৯৯৬ সালে এই খালেদা জিয়াকেই বাংলাদেশের মানুষ ভোটচুরির অপরাধে বিতাড়িত করেছে। আবার ২০০৬ সালে নির্বাচনে ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটার দিয়ে ভোটচুরি করতে গেছে, তখনও জনগণের আন্দোলনেই তাদের বিদায় নিতে হয়েছে।’

এ সময় আওয়ামী লীগকে আরও শক্তিশালী হিসেবে গড়ে তুলতে নেতাকর্মীদের নির্দেশ দেন বঙ্গবন্ধু কন্যা। তিনি বলেন, ‘আমাদের সংগঠনটা যথেষ্ট শক্তিশালী। সংগঠনটা যেন আরও মজবুত থাকে, ব্যবস্থা নিতে হবে।’

নেতাকর্মীদের সাথে সাক্ষাতে বিভিন্ন সময় দলের জন্য তাদের ত্যাগের কথা তুলে ধরেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘দিনের পর দিন কারাবরণ, অত্যাচার, নির্যাতন, তারপর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, মুক্তিযুদ্ধ করে যুদ্ধাহত হয়ে বাংলাদেশের পুনর্গঠন কাজ- এখানে আওয়ামী লীগ নেতা-কর্মীদের যথেষ্ট অবদান রয়েছে।

‘আওয়ামী লীগকে ধ্বংস করার চেষ্টা, স্বাধীনতার ইতিহাস মুছে ফেলা, জয় বাংলা মুছে ফেলা, বঙ্গবন্ধুর স্বাধীনতার ইতিহাস মুছে ফেলা, অনেক অপকর্মই করা হয়েছে। আসলে সত্য এক সময় না এক সময় উদ্ভাসিত হবেই। সত্য কেউ মুছে ফেলতে পারে না। আজ সেটাই হয়ে গেছে।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন