আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্ত হলেন পাকিস্তানি পেসার

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১০ জুন, ২০২২ ১০:১০ অপরাহ্ণ

অবৈধ বোলিং অ্যাকশনের কারণে গত ফেব্রুয়ারিতে পাকিস্তানি পেসার মোহাম্মদ হাসনাইনের বোলিং নিষিদ্ধ করেছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বোলিং অ্যাকশন শুধরে নেওয়ায় অবশেষে বৃহস্পতিবার (৯ জুন) সেই নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিলেছে তার।

ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশে সিডনি থাণ্ডারের হয়ে খেলার তার বোলিংয়ের দিকে আঙুল ওঠে। সিডনি সিক্সার্সের অধিনায়ক ময়সেস হেনরিকস তার সন্দেহজনক বোলিং অ্যাকশন দেখে তখন কটাক্ষ করে বলেছিলেন, ‘ভালো থ্রো করছ!’ পরবর্তীতে আম্পায়ারও তার বোলিং অ্যাকশনের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেন।

সেখানে বোলিংয়ের সময় তার কনুই ১৫ ডিগ্রির বেশি বেঁকে যাচ্ছিল, যা আইসিসির নিয়মের পরিপন্থী। আর সন্দেহজনক বোলিং অ্যাকশনের জন্য তখনই আইসিসি তাকে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং থেকে নিষিদ্ধ করে।

বৃহস্পতিবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক বিবৃতিতে জানিয়েছে, বোলিং অ্যাকশন শুধরে নেওয়ায় এখন আন্তর্জাতিক ক্রিকেট এবং বিশ্বজুড়ে ঘরোয়া ক্রিকেটে খেলার ছাড়পত্র পেয়েছেন হাসনাইন।

গত ২১ মে লাহোরে আইসিসি অনুমোদিত টেস্টিং সেন্টারে বোলিং অ্যাকশনের পরীক্ষা দেন হাসনাইন। সেই পরীক্ষার ফল পর্যালোচনা করেন ক্রিকেট অস্ট্রেলিয়ার স্বাধীন বিশেষজ্ঞরা। তারা ইতিবাচক মত দেওয়ার পরই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

তরুণ হাসনাইনের আন্তর্জাতিক ক্যারিয়ার খুব বেশি বড় নয়। ২২ বছর বয়সী এই পেসার এখন পর্যন্ত পাকিস্তানের হয় ১৮টি টি-টোয়েন্টি এবং ৮টি ওয়ানডে খেলেছেন।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন