লক্ষ্মীপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৭ জানুয়ারি, ২০২০ ৪:২৯ অপরাহ্ণ

লক্ষ্মীপুর ও বগুড়াতে নতুন দুটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে। এ লক্ষ্যে দুটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৭ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে এ দুটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০২০ এবং বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন- ২০২০ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সচিব বলেন, এর মধ্যে প্রধানমন্ত্রীর সম্মতির পরিপ্রেক্ষিতে লক্ষ্মীপুর জেলায় লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামের একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া উপস্থাপন করা হয়। এটা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়। এই আইনের নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আইনটিতে ৫৫টি ধারা আছে।

তিনি বলেন, এছাড়া বগুড়ায় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০২০ এর নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বিশ্ববিদ্যালয়টি বগুড়া জেলায় হবে।

বৈঠকে ‘শিশু দিবাযত্ন কেন্দ্র আইন-২০২০ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয় বলেও জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।