লক্ষ্মীপুরে ৯ লাখ টাকার ঋণ পেলেন সুবিধাবঞ্চিত নারীরা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৯ সেপ্টেম্বর, ২০১৯ ৪:২১ অপরাহ্ণ

পল্লী অঞ্চলে বসবাসকারী সুবিধাবঞ্চিত নারীদের ক্ষমতায়ন, অর্থনৈতিক মুক্তি তথা আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে মাতৃকেন্দ্রের সদস্যদের মাঝে ক্ষুদ্র ঋণও সচেতনতা মূলক প্রশিক্ষণ হয়েছে।

সোমবার দুপুরে মাতৃকেন্দ্রের সংশ্লিষ্ট সম্পাদিকা ও সদস্যাদের এ প্রশিক্ষণের অয়োজন করে সদর উপজেলা সমাজসেবা কার্যালয়। পরে মাতৃকেন্দ্রের উপকারভোগী ৪৫ জন সদস্যর মাঝে নগদ ২০ হাজার করে মোট ৯ লাখ টাকা ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়।


উপজেলা সমাজসেবা কর্মকর্তা মুহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. নুরুল ইসলাম পাটওয়ারী। প্রশিক্ষক ছিলেন উপজেলা জনস্বাস্থ্য বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. নাসির উদ্দীন।


উপজেলা সমাজ সেবা কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলা পর্যায়ে পল্লী মাতৃকেন্দ্রের ক্ষুদ্র ঋণ কর্মসুচির বাস্তবায়নের লক্ষ্যে১৫ থেকে ৪৯ বছরের নারীদেরকে নিয়ে ৫টি মাতৃত্বকালীন কেন্দ্র গঠন করা হয়। প্রত্যেক কেন্দ্রে একজন সম্পাদিকা ও ৮ জন সদস্য রয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে আয়বর্ধকমূলক কাজের জন্য বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করা হয়েছে।

এ ছাড়া সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য মা ও শিশুস্বাস্থ্য পরিচর্যা, প্রজনন স্বাস্থ্য শিক্ষা, নারী ও শিশুদের টিকাদান, বিশুদ্ধ পানি ও স্যানিটেশন, পরিবেশ, বাল্য বিবাহ, যৌতুক ও নারী নির্যাতন প্রতিরোধ, জঙ্গীবাদ এবং মাদকমুক্ত সহ মোট ২৬ টি বিষয়ে অবহিত করা হয়।