নোয়াখালী সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা নেই

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৭ জুলাই, ২০১৯ ৪:৩৫ অপরাহ্ণ

নোয়াখালীর সর্ববৃহৎ সরকারি হাসপাতাল নোয়াখালী জেনারেল হাসপাতাল। ২৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার জন্যে নেই কোন ব্যবস্থা।

নিরুপায় হয়ে ডেঙ্গু রোগীদের ছুটতে হয় বিভিন্ন বেসরকারি হাসপাতালে। আর এই সুযোগে হাসপাতালগুলো ডেঙ্গু পরীক্ষার নামে হাতিয়ে নিচ্ছে চড়া মূল্য। অন্যদিকে সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্যে আলাদা কোন ওয়ার্ড বা বিশেষ ব্যবস্থাপনা নেই। যার কারণে সাধারণ রোগীদের সাথেই চলে ডেঙ্গু রোগীদের চিকিৎসা।

অনিরাপদভাবে ডেঙ্গু রোগীর চিকিৎসার কারণে সাধারণ রোগী ও স্বজনদের মধ্যে এ রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা কাজ করে। রোগী ও স্বজনদের অভিযোগ, সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে এসে তাদেরকে বাইরে থেকে কিনে আনতে হয় ডেঙ্গুর বেশিরভাগ ওষুধ। নোয়াখালী জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক স্বপন দাস ডেঙ্গু রোগীদের বিষয়ে উন্নত চিকিৎসার ব্যবস্থা না থাকার কথা স্বীকার করেন।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার সৈয়দ মহিউদ্দিন আব্দুল আজিম ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য আলাদা ওয়ার্ড না থাকার কথা স্বীকার করে জানান, পৃথক ওয়ার্ড করার পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। 

নোয়াখালী জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২১ জুলাই থেকে হাসপাতালটিতে মোট ৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিতে আসে। তাদের মধ্যে একজনকে বৃহস্পতিবার হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়।