ঢাকা ছেড়ে যাওয়া ব্যক্তিদের সঙ্গরোধে থাকার পরামর্শ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৬ মার্চ, ২০২০ ১০:২৯ অপরাহ্ণ

সরকার ঘোষিত টানা ১০ দিনের সাধারণ ছুটি পেয়ে যারা ঢাকার বাইরে চলে গেছেন তাদের নিজ নিজ বাড়িতে সঙ্গরোধে (হোম কোরেন্টাইন) থাকার পরামর্শ দিয়েছেন আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা।

তিনি বলেন, যারা ঢাকা থেকে ঢাকার বাইরে চলে গেছেন তাদের মাধ্যমে সংক্রমণের কিছুটা ঝুঁকি থেকেই যায়। আপনাদের কারো মধ্যে ভ্রমণের সময় যদি সংক্রমণ হয়ে তাকে তাই আপনাদের বলব— বিদেশ থেকে যারা এসেছেন তাদের মতো আপনারাও বাড়িতে কোয়ারেন্টাইনে থাকুন।

বৃহস্পতিবার (২৬ মার্চ) বিকেলে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইন লাইভ ব্রিফিংয়ে এসব কথা বলেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও পাঁচজনকে শনাক্ত করা হয়েছে, এতে করে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো পাঁচজনে। তবে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় নতুন করে আর কোন রোগী মারা যাননি বলে জানান আইইডিসিআর পরিচালক।

করোনা সংক্রমণ রোধে আইইডিসিআরের পরামর্শ তুলে ধরে মীরজাদী সেব্রিনা বলেন, বার বার সাবান-পানি দিয়ে হাত ধুবেন, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকবেন। দয়া করে ঘরের বাইরে যাবেন না। আপনাদের যে পরামর্শগুলো দিচ্ছি সেগুলো অবশ্যই মেনে চলবেন।

তিনি বলেন, আইইডিসিআর ছাড়াও আরও কয়েকটি প্রতিষ্ঠানে করোনা পরীক্ষা করা হচ্ছে। জেলা পর্যায়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার ব্যবস্থা হচ্ছে, এখনই সেটি চালু হয়নি, দুই-একদিনের মধ্যে হয়ে যাবে। আইইডিসিআরের হটলাইনের নম্বরও বাড়ানো হয়েছে। নমুনা সংগ্রহের ব্যাপারে সক্ষমতা বাড়ানো হয়েছে।

আইইডিসিআর পরিচালক আরও বলেন, এখন নমুনা সংগ্রহের পরিধি প্রসারিত করেছি। এখন হাসপাতালগুলো নমুনা সংগ্রহ করে আমাদের পাঠাবে। আমরা পরীক্ষা করে যত শিগগির সম্ভব তাদের ফল জানিয়ে দেব।

মীরজাদী সেব্রিনা বলেন, জ্বর-কাশি হলেই কোভিড-১৯ ভাববেন না। আইইডিসিআরে যোগাযোগ করুন। আমরা আপনাদের জানিয়ে দেব, পরামর্শ দেব।