চলে গেলেন এটিএম: শোকে কাতর তারকারা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৫৮ অপরাহ্ণ

বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামানের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে দেশের বিনোদন অঙ্গনে। অনেক তারকাই ছুটে গেছেন প্রিয় অভিনেতাকে শেষবারের মতো দেখতে; আর যারা যেতে পারেননি তারাও শোক জানিয়ে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন সামাজিকমাধ্যমে।

কিংবদন্তি অভিনেতা এটিএম শামসুজ্জামানের প্রয়াণে চিত্রনায়ক সিয়াম আহমেদ শোক প্রকাশ করে লিখেছেন, ‘এবার আর গুজব নয়। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ’

এটিএম শামসুজ্জামানের সঙ্গে তোলা কয়েকটি ছবি শেয়ার করে অভিনেত্রী আশনা হাবিব ভাবনা লিখেছেন, ‘মনুষ্যত্বের মূলে আর একটি প্রকাণ্ড দ্বন্দ্ব আছে; তাকে বলা যেতে পারে প্রকৃতি এবং আত্মার দ্বন্দ্ব। স্বার্থের দিক এবং পরমার্থের দিক, বন্ধনের দিক এবং মুক্তির দিক, সীমার দিক এবং অনন্তের দিক– এই দুইকে মিলিয়ে চলতে হবে মানুষকে। ” ——রবীন্দ্রনাথ ঠাকুর। এটিএম আংকেল ভালো থাকুন। আপনার আদর সব-সময় পেয়েছি। শুটিংয়ের সময়গুলো মনে পড়ছে খুব।

শোক জানিয়ে চিত্রনায়ক ওমর সানি ফেসবুকে লেখেন, ‘চলে গেলেন আমাদের সবার প্রিয় অভিনেতা এটিএম শামসুজ্জামান ওস্তাদ। মহান আল্লাহ আপনাকে জান্নাত দান করুন। আমার ‘চাঁদের আলো’ থেকে যে সহযোগিতা করেছেন আমি সারা জীবন ভুলবো না। ’

চিত্রনায়িকা বুবলি লিখেছেন, ‘বিনোদনের প্রত্যেকটি জায়গায় ছিলো আপনার পদচারণা এবং সর্বত্রই আপনি সফলতার আলো ছড়িয়েছেন আপনার দুর্দান্ত অভিনয় ক্ষমতা দিয়ে। কতটা বিচক্ষণ, দক্ষ, মেধাবী এবং পরিশ্রমী অভিনয় শিল্পী আপনি ছিলেন তা হয়তো শুধুমাত্র লেখায় প্রকাশ করা সম্ভব নয়। ভালো থাকবেন স্যার। ’

অভিনেত্রী পূজা চেরি লিখেছেন, ‘আপনি চলে গেলেন?? ওপারে ভালো থাকবেন। ’

চঞ্চল চৌধুরী লিখেছেন, ‘শেষ পর্যন্ত সত্যটা হলো, এটিএম ভাই চলে গেলেন। আর হলো না দেখা। কত সময়, কত স্মৃতি, আবেগতাড়িত হচ্ছি খুব! অপার শ্রদ্ধা। শান্তিতে থাকুন আপন মানুষ এটিএম শামসুজ্জামান। ’

কিংবদন্তি অভিনেতার মৃত্যুতে দীর্ঘ শোকবার্তা লিখেছেন ঢালিউড কিং শাকিব খান। ফেসবুক পেইজে তিনি লেখেন, ‘বাংলা চলচ্চিত্রের যারা পথপ্রদর্শক, একে একে তারা চলে যাচ্ছেন। সেই কাতারে এবার কিংবদন্তি এটিএম শামসুজ্জামান আঙ্কেল। তিনিও বিদায় নিলেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন।

চলচ্চিত্র অঙ্গনে প্রাজ্ঞজনদের একজন তিনি। তবে এতো সহজ মানুষ ছিলেন, যার সাথে সবকিছু অকপটে বলা যেত। সর্বদা সুপরামর্শ পেয়েছি এই গুণী মানুষটির কাছ থেকে। সবকিছু ছাপিয়ে এটিএম আঙ্কেল ছিলেন অত্যন্ত রসবোধ সম্পন্ন একজন মানুষ। শুধু সিনেমায় নয়, ব্যক্তিজীবনে দারুণ হিউমার সম্পন্ন মানুষ ছিলেন তিনি। রঙের মানুষ। মুহূর্তেই আসর জমিয়ে দিতে পারতেন, কিন্তু একই সঙ্গে আবার অত্যন্ত ব্যক্তিত্ববান!

নাটক, সিনেমা, লেখালিখি, পড়াশোনা সব মাধ্যমে এটিএম শামসুজ্জামান ছিলেন সমুজ্জ্বল। অভিনেতা ছাড়াও ছিলেন একজন চমৎকার লেখক, পরিচালক, চিত্রনাট্যকার এবং কাহিনীকার। এমন মানুষ খুঁজে পাওয়া এই সময়ে দুষ্কর।

কাজে কিংবা কাজের বাইরে এই সহজ মানুষটির সাথে আমার অসংখ্য স্মৃতি। তার প্রয়াণে প্রিয় অভিনেতা হারানোর পাশাপাশি একজন অভিভাবক হারানোর শোক অনুভব করছি। যেখানেই থাকুন, ভালো থাকুন এটিএম শামসুজ্জামান আঙ্কেল।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন