২৭ বছরেও অমলিন স্বপ্নের নায়ক

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ সেপ্টেম্বর, ২০২৩ ১১:৫২ পূর্বাহ্ণ

বাংলা সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহের ২৭তম মৃত্যুবার্ষিকী আজ। অসংখ্য ভক্তকে কাঁদিয়ে ১৯৯৬ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন তিনি। তাঁর মৃত্যুতে বাংলা সিনেমার একটি ক্ষণস্থায়ী উজ্জ্বল অধ্যায়ের সমাপ্তি ঘটে।

চিরসবুজ এই নায়কের রহস্যজনক মৃত্যুর এতো বছর পরেও আজও জানা সম্ভব হয়নি মৃত্যুর আসল রহস্য। যদিও তাঁর মা (নীলা চৌধুরী) এখনো সালমানের মৃত্যুকে আত্মহত্যা মানতে নারাজ। তাঁর মৃত্যু নিয়ে ধোঁয়াশা থাকলেও মৃত্যুর এত বছর পরও তার জনপ্রিয়তা কমেনি। সালমান শাহকে সর্বকালের নায়ক মনে করেন অনেকেইে। তিনি ছিলেন কালোত্তীর্ণ। কোনো সময় বা কালের মধ্যে সীমাবদ্ধ ছিলেন না তিনি। তাঁর স্টাইলিশ চলাফেরা, ফ্যাশন সচেতনতা সর্বকালর জন্য প্রযোজ্য।

সালমান শাহ ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেট জেলার জকিগঞ্জ উপজেলায় জন্ম গ্রহণ করেন। তাঁর পারিবারিক নাম ছিল শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। সালমান ছিলেন দুই ভাইয়ের মধ্যে বড়। ছোটবেলায় ছিলেন কণ্ঠশিল্পী।

নাটকের চরিত্রে অভিনয়ের মাধ্যমে সালমান শাহ’র অভিনয়ে অভিষেক হয়েছিল। পরবর্তীতে ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে আসেন তিনি। প্রথম সিনেমাতেই ব্যাপক দর্শক জনপ্রিয়তা পেয়েছিলেন এই নায়ক।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন