২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৩৮৭

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি, ২০২১ ৪:৫০ অপরাহ্ণ

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে আরো ৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৮ হাজার ২২৯ জন। এছাড়া, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৩৮৭ জন। এ নিয়ে দেশে মোট করোনা রোগী শনাক্ত হলো ৫ লাখ ৩৮ হাজার ৭৬৫ জন।

গতকালও ১৬ জনের মৃত্যু হয়েছিল। নতুন করে ৩১৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৪২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৮৪ হাজার ৫৭৩ জন। সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ২০৬টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৬টি, জিন-এক্সপার্ট ২৮টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৬২টি। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৫৭৮টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৪৬৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৭ লাখ ৭৭ হাজার ২৪২টি।

এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার দুই দশমিক ৬৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ২৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৯৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত আটজনের মধ্যে সাতজন পুরুষ, নারী একজন। এদের মধ্যে ঢাকা বিভাগে পাঁচজন রয়েছেন। এছাড়া, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগে তিনজন রয়েছেন। এদের মধ্যে সবাই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন ও ৩১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৪১ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৯২ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯৯ হাজার ৫৮৩ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৮৯ হাজার ৪১৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ১৬৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন