১০ দলের বিশ্বকাপ শুরু আজ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৫ অক্টোবর, ২০২৩ ১২:৫২ অপরাহ্ণ

১০ দল, ১ টা ট্রফি। চোখ সবার শিরোপায়। সে লক্ষ্য পূরণ আজ থেকে মাঠের লড়াই শুরু হচ্ছে। তবে ১৩তম বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ২.৩০ মিনিটে আহমেদাবাদে মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউ জিল্যান্ড।

১৩তম বিশ্বকাপের শুরুর ম্যাচে কাগজ কলমের শক্তি, পরিসংখ্যান আর সাম্প্রতিক ফর্ম সব কিছুর বিবেচনায় ফেভারিট ইংলিশরা। তবে সবশেষ আসরের ফাইনালে হারের প্রতিশোধ নেয়ার মিশন নিউ জিল্যান্ডের।

ওয়ানডেতে এখন পর্যন্ত ইংল্যান্ড জিতেছে ৪৫ ম্যাচ আর নিউ জিল্যান্ড ৪৪টি। তবে সাম্প্রতিক সময়ে ব্লাক ক্যাপদের বিপক্ষে দাপুট দেখাচ্ছে ইংল্যান্ড। গত মাসেই ঘরের মাঠে নিউ জিল্যান্ডকে ৩-১ এ হারিয়েছে বাটলারের দল। সবশেষ ১০ ম্যাচে ইংলিশরা জিতেছে ৮টি।

তিন বিভাগেই দুর্দান্ত দল ইংল্যান্ড। টপ অর্ডারে বেয়ারস্টো, মালান, ব্রুকের মতো ব্যাটাররা আছেন। মিডল অর্ডারে জো রুট, বাটলার, লিভিংস্টোন ও স্টোকস দলের কাণ্ডারি। তবে চোটের কারণে নিউ জিল্যান্ডের বিপক্ষে অনিশ্চিত ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। এদিকে, ইংলিশদের লোয়ার অর্ডারে আছে দুই স্পিন অলরাউন্ডার মঈন আলী ও আদিল রশিদ। পেস ডিপার্টমেন্ট অনবদ্য উড ওকস, টপলিরা কাপন ধরাতে পারেন যে কোনো রক্ষণে।

অন্যদিকে, বিশ্বকাপের আগের আসরগুলোর মতোই এবার ভারতে আন্ডারডগ হিসেবে মাঠে নামছে কিউইরা। হাঁটুর চোটের কারণে উদ্বোধনী ম্যাচে দলে থাকছেন না নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। তার অনুপস্থিতিতে ইংলিশদের বিপক্ষে নিউ জিল্যান্ড দলকে নেতৃত্ব দেবেন টম লাথাম। তবে বুড়ো আঙুলের চোটের কারণে বিশ্বকাপের কয়েকটি ম্যাচ মিস করতে যাচ্ছেন কিউই পেসার টিম সাউদি। দুই সপ্তাহ আগে তার আঙুলে অস্ত্রোপচার করানো হয়েছে। দ্রতই তিনি সুস্থ হয়ে উঠবেন জানা গেছে।

এখন পর্যন্ত অনুষ্ঠিত ১২টি বিশ্বকাপের আটটিতেই সেমিফাইনালে খেলেছে নিউ জিল্যান্ড। কিন্তু এখনও শিরোপার দেখা পায়নি তারা। তাই নিজেদের প্রথম শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছে দলটি। ডেভন কনওয়ে, টম ল্যাথামও হতে পারেন জয়ের নায়ক। ট্রেন্ট বোল্ট ও সাউদির নেতৃত্বে বিশ্বমানের পেস আক্রমণের পাশাপাশি ভারতীয় টার্নিং পিচে মিচেল স্যান্টনার ও ইশ সোদীর স্পিন ভালো সহায়ক ভূমিকা পালন করতে পারে। লাথামের অধিনায়কত্বে শেষ প্রস্তুতি ম্যাচে কিউইরা ৭ রানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতিটা ভালোভাবেই সেড়েছে।

সাধারণত নরেন্দ্র মোদি স্টেডিয়ামে একটু বাউন্স থাকে। তবে আইসিসি ইভেন্ট হওয়ায় ব্যাটিং সহায়ক হবে আগের চেয়ে। টস জিতে আগে ব্যাটিং করা দল বেশি সুবিধা পায় এই ভেন্যুতে। জিততে হলে আগে ব্যাটিং করলে ৩২০- থেকে ৩৫০ রান হবে খুব ভালো টার্গেট।

প্রথমবারের মত বিশ্বকাপ মঞ্চে রাউন্ড রবিন লিগ পদ্ধতি। সেখান থেকে সেরা চার দল খেলবে সেমিফাইনালে। রিজার্ভ ডে থাকছে শুধু নক আউট পর্বে। বিশ্বকাপের রঙ হারিয়েছে বাছাই পর্বে, দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজর বিদায়ে। নেই নিয়মিত বিশ্বকাপ খেলা জিম্বাবুয়েও। বাছাই পর্বের চমক নেদারল্যান্ডস।

আজ থেকে শুরু হতে যাওয়া আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর যে কোনবারের তুলনায় এবার আলোচনা-সমালোচনা হয়েছে ঢের। ফরম্যাটের ভিন্নতা, ভারত-পাকিস্তান বৈরিতা, ওয়ানডের ক্রিকেটের গতিপথ নির্ধারণ সবমিলিয়ে এবারের বিশ্বকাপ পেয়েছে ভিন্ন মাত্রা।

৪৮ ম্যাচ, ৪৬ দিন, দশ দেশ ট্রফি মাত্র একটা। উত্তরে ধর্মশালা, দক্ষিণে চেন্নাই। পূর্বের কলকাতা থেকে পশ্চিমের আহমেদাবাদ বিশ্বকাপের মঞ্চ তৈরি। অপেক্ষায় দশ ভেন্যু। শুরুটা আবার হচ্ছে গত বিশ্বকাপের শেষ থেকে। তাই ক্রিকেটে প্রেমিদের মধ্যে রোমাঞ্চ ছড়িয়ে পড়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন