হজ নিবন্ধনে তিন দফা সময় বাড়িয়েও খালি ৫০ হাজার কোটা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২ ফেব্রুয়ারি, ২০২৪ ১১:০৯ পূর্বাহ্ণ

হজের নিবন্ধনে বাড়ানো তিন দফা সময় শেষ হয়েছে আজ (বৃহস্পতিবার) সন্ধ্যায়। এরপরও ৫০ হাজারেরও বেশি হজযাত্রীর কোটা খালি রয়েছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যা সোয়া ৬টার দিকে হজ পোর্টাল থেকে পাওয়া তথ্য অনুযায়ী, মোট ৭৬ হাজার ৮২১ জন হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ১৬৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭২ হাজার ৬৫৬ জন। সেই অনুযায়ী, এখনো ৫০ হাজার ৩৭৭টি কোটা খালি আছে।

হজযাত্রী নিবন্ধন শুরু হয় গত বছরের ১৫ নভেম্বর থেকে। প্রথম দফায় নিবন্ধনের সময় ছিল ১০ ডিসেম্বর পর্যন্ত। পরে তা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়। হজযাত্রীদের সাড়া না পাওয়ায় সর্বশেষ তৃতীয় দফায় নিবন্ধনের সময় বাড়িয়ে ১৮ জানুয়ারি করা হয়।

সৌদি আরবকে এবারের হজযাত্রীর সংখ্যা জানানোর তাগিদ থাকায় নিবন্ধনের সময় দ্বিতীয় দফার পর আর বাড়ানো হবে না বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়। কিন্তু হজ এজেন্সিগুলোর চাপে শেষ পর্যন্ত হজের নিবন্ধনের সময় ২৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের মতো এবারও বাংলাদেশের হজযাত্রীর কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮ জন রাখা হয়। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সির মাধ্যমে এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন। চলতি বছর হজ পালনে সৌদি সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি হয় গত ৮ জানুয়ারি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন