সুস্থ থাকতে হলে বদলাতে হবে খাবার তালিকা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ মে, ২০২০ ৫:০২ অপরাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণে নাকাল পুরো বিশ্ব। একদিকে যেমন বাড়ছে আক্রান্তের সংখ্যা, তেমনি প্রতিদিন বাড়ছে মৃতের সংখ্যাও। সুস্থ থাকলে হলে রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে হবে। বদলে ফেলতে হবে খাবারের তালিকা, খাদ্যাভ্যাসও।

কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ১৯ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নতুন করে আরো ১১৬২ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট ১৭ হাজার ৮২২ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ কঠিন সময়ে সংক্রমণ থেকে বাঁচতে ঘরে থাকা ও সামাজিক দূরত্ব বজায় রাখা জরুরি।

হোম কোয়ারেন্টিনে থাকাকালে আপনি হয়তো ভাবছেন কী খাবেন, কোন কোন ধরনের খাবার বাড়িতে রাখবেন, কী হবে এ সময়ে ডায়েট চার্ট? ভারতের সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে এ বিষয়ে সবিস্তারে জানানো হয়েছে। চলুন দেখে নিই—

এ সময় পার্ক, জিম প্রায় সবই বন্ধ। তাই ঘরে নিয়মিত শরীরচর্চা চালিয়ে যেতে পারেন। এর ফলে শারীরিক ও মানসিকভাবে চাঙা থাকা যায় সহজেই। আর এই পরিস্থিতিতে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকাটা জরুরি।

বাড়িতেই বিভিন্ন রকম স্যুপ বানাতে পারেন, যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। এ ছাড়া প্রতিদিন ডিম আর দুধ যেন আপনার খাবারের তালিকায় থাকে। কারণ ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা আপনার শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করবে। এই সময় স্বাস্থ্য ভালো রাখতে ফল ও সবুজ শাকসবজি বেশি করে খাওয়ার চেষ্টা করুন। এর ফলে ভালো থাকবে আপনার শরীর, ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

কাজে ব্যস্ত থাকার জন্য আমরা সময়মতো খাবার খেতে পারি না। এর ফলে আমাদের নানা শারীরিক সমস্যা দেখা দেয়। নিয়মিত খাবার খেতে হবে। যেকোনো রকম তৈলাক্ত খাবার, ঝাল, মশলাদার খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন। দিনে অন্তত একবার ফলের শরবত, পাতিলেবুর শরবত খান, যা আপনার শরীর ঠাণ্ডা রাখবে। এ ছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

এ ছাড়া ডায়েটের জন্য অনেকে বিভিন্ন পুষ্টি-উপাদান (optimum Nutrition food) ব্যবহার করেন। কিন্তু অবশ্যই সেটি যেন পুষ্টিবিদ ও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন