সুবর্ণচরে বাল্যবিয়ে পড়ানোর দায়ে কাজির ৫০ হাজার টাকা জরিমানা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ জুন, ২০২৩ ৩:৪৪ অপরাহ্ণ

নোয়াখালীর সুবর্ণচরে বাল্যবিয়ে পড়ানোর অপরাধে চরবাটা ইউনিয়নের কাজি মোশাররফ হোসেন বাবরকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (৬ জুন) বিকেলে চরবাটা ইউনিয়নের দক্ষিণ চর মজিদ গ্রামের আলমগীরের বাড়িতে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অশোক বিক্রম চাকমা এ জরিমানার আদেশ দেন।

কাজী মোশাররফ হোসেন বাবর সুবর্ণচর উপজেলার চর জুবলি ইউনিয়নের ৩নং ওয়ার্ডের পশ্চিম চর জুবলি গ্রামের মৃত কাজি তোফায়েল আলমের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, সুবর্ণচর উপজেলার চরক্লার্ক গ্রামের সামছুল হকের ছেলে রাশেদের (২২) একই উপজেলার চর বাটা ইউনিয়নের আলমগীরের মেয়ের (১৬) সঙ্গে বিয়ের আয়োজনের খবর পায় প্রশাসন। এমন খবরের ভিত্তিতে মঙ্গলবার দুপুর ৩টার দিকে কনের বাড়িতে অভিযান চালানো হয়। কিন্তু ম্যাজিস্ট্রেট বাড়িতে পৌঁছানোর আগেই বিয়ের নিবন্ধন ও অন্যান্য কাজ সম্পন্ন করে বর-কনে চলে যায়। এ সময় কনের কাগজপত্রে দেখা যায় কনের বয়স ১৬ বছর ৫ মাস বরের বয়স ২২ বছর। তাৎক্ষণিক বাল্যবিবাহ নিরোধ আইনে বাল্য বিয়ে পড়ানোর দায়ে কাজি মোশাররফ হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অশোক বিক্রম চাকমা বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, জিজ্ঞাসাবাদে কাজি মোশাররফ হোসেন বাল্যবিবাহের দায় শিকার করেন। পরে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সুবর্ণচর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোহিতুল ইসলাম ও চরজব্বর থানার পুলিশ সদস্যরা সহযোগিতা করেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন