সারাদিনের ক্লান্তি দূর করতে ঘরেই করুন স্পা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর, ২০২০ ৪:০৯ অপরাহ্ণ

মহামারি সারাবিশ্বে এখনো তাণ্ডব চালাচ্ছে। তবে থেমে নেই কোনোকিছুই। প্রতিদিনই কাজে বেরোতে হচ্ছে। পরিশ্রম আর মানসিক চাপে ক্লান্ত হয়ে পড়ছে শরীর।  নিয়মিত ত্বক আর চুলের যত্ন তো নিচ্ছেন ঘরেই।

অনেকেই নিয়মিত পার্লারে গিয়ে স্পা করান। এতে শরীরে ক্লান্তি দূর হওয়ার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতাও বাড়ে। তবে পার্লার নিরাপদ না হওয়ায় এড়িয়ে চলছেন। বাড়ির কাজ, অফিসের চাপ, সন্তানদের দেখভাল, সবমিলিয়ে শরীরে বড্ড ক্লান্তি আসে। অথচ রিল্যাক্সের জন্য বাইরে স্পা করতে যাওয়াও এখন অনেকে ঝুঁকিই বটে। চিন্তার কিছু নেই, ঘরেই করে নিতে পারেন স্পা।

হাতের কাছে থাকা সহজলভ্য জিনিস দিয়েই বাড়িতে সেরে ফেলুন স্পা। স্পায়ের সময়টা অন্তত সব চিন্তা ঝেড়ে ফেলে নিজের জন্য বরাদ্দ করুন। দেখবেন এই গরমে মন-মেজাজ কেমন ফুরফুরে হয়ে গিয়েছে। জেনে নিন ঘরে স্পা করার পদ্ধতি-

> প্রথমেই একটি বডি প্যাক তৈরি করে ফেলুন। আপনার পছন্দ মতো ফল মিক্সিতে পেস্ট করেও বানাতে পারেন। আবার মুলতানি মাটির সঙ্গে চন্দন, হলুদ, সামান্য শাঁখের গুঁড়া মিশিয়েও প্যাক বানিয়ে ফেলতে পারেন। এক্ষেত্রে কাঁচা দুধের সঙ্গে বেসন, পরিমাণমতো মধু আর টক দই মিশিয়ে একটা প্যাক বানান এটা দারুণ কার্যকরী। প্যাক বানিয়ে ফ্রিজে রেখে একটু ঠান্ডা করে নিন।

 

> এবার স্পায়ের সব সরঞ্জামগুলো হাতের সামনে রাখুন। ঘরে হালকা মিউজিক চালান। সঙ্গে নরম আলো জ্বললে আরো ভালো। কয়েকটা সুগন্ধী মোমও জ্বালিয়ে নিতে পারেন। মন শান্ত করুন সবার আগে। ঘরে হালকা পারফিউম স্প্রে করে এবার হালকা পোশাক পরুন।

> একটা বড় গামলায় উষ্ণ গরম পানি নিয়ে তাতে সামান্য শ্যাম্পু, কয়েক ফোঁটা সুগন্ধি তেল, লবণ ও বেকিং সোডা ফেলে দিন। এবার আলাদা একটা পাত্রে কাঁচা দুধ ও গোলাপ জলের মিশ্রণ তৈরি করে তাতে পাতলা কাপড় ভিজিয়ে মুখের উপর রাখুন। এবার গামলায় পা ডুবিয়ে মিউজিকের গভীরতায় হারিয়ে যান। কিছুক্ষণ পর মুখ থেকে কাপড় সরিয়ে পায়ের তলা পিউমিং স্টোন দিয়ে ঘষে নিন। পুরনো ব্রাশ দিয়ে নখের কোণগুলো পরিষ্কার করুন।

> অন্য একটি পাত্রে খানিকটা অলিভ অয়েলে রোজ, ভ্যানিলা বা লেমন এসেন্স পছন্দের কোনো সুগন্ধি তেল মিশিয়ে রাখুন। পা পরিষ্কার হয়ে গেলে সারা শরীরে বডি প্যাক লাগিয়ে মিনিট ২০ থেকে ২৫ রাখুন। এবার শুকিয়ে এলে বালতিতে উষ্ণ গরম পানিতে একটু লবণ মিশিয়ে নিন। এবার সেই পানিতে গা ভিজিয়ে বডি প্যাক ঘষে তুলে নিন। এরপর অলিভ অয়েলের মিশ্রণটা পুরো বডিতে মাসাজ করে নিন।

> একইভাবে পায়ের তলা, কাফ মাসল, হাতের তালুতে আস্তে আস্তে চাপ দিয়ে মাসাজ করুন। ঠিক এই জিনিসটিই কিন্তু ম্যাজিকের মতো কাজ করে। তেল মাসাজ করার পর মিনিট দশেক পছন্দের মিউজিক শুনে শাওয়ারের নিচে দাঁড়ান। স্নান করে উঠে হালকা ক্রিম মাসাজ করে নিন পুরো শরীরে। দেখবেন শরীরের সব ক্লান্তি ধুয়ে মুছে গেছে।

> মুখে স্টিম নিয়ে প্যাকও লাগাতে পারেন। তাহলে আরো ভালো হয়। এই পদ্ধতিতে নিজেই স্পা করতে পারবেন বাড়িতে। তবে মাসাজের ক্ষেত্রে অন্য কেউ সাহায্য করলে আরও ভাল হয়। কারণ সেই সময়টায় আপনি রিল্যাক্স করতে পারবেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন