শ্রম আইন লঙ্ঘন: রায়ের বিরুদ্ধে আপিল করলেন ড. ইউনূস

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৮ জানুয়ারি, ২০২৪ ১১:৩৬ পূর্বাহ্ণ

শ্রম আইন লঙ্ঘনের মামলায় ছয় মাসের সাজা বাতিল চেয়ে আপিল করেছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজন। একইসঙ্গে ২৫ যুক্তিতে দণ্ড থেকে খালাস চেয়েছেন তিনি।

রোববার (২৮ জানুয়ারি) সকালে ড. ইউনূস শ্রম আপিলেট ট্রাইব্যুনালে আপিল করেছেন বলে জানিয়েছেন তার আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন।

আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘২৫ যুক্তি তুলে ধরে রোববার (২৮ জানুয়ারি) শ্রম আইন লঙ্ঘন মামলার রায় বাতিল চেয়ে আপিল করেছেন ড. মুহাম্মদ ইউনূস। একইসঙ্গে শ্রম আপিল ট্রাইব্যুনালে হাজির হয়ে জামিন আবেদন করেছেন তিনি।’

শ্রম আইন লঙ্ঘনের মামলায় গত ১ জানুয়ারি ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয় ড. ইউনূসের। তবে ৩০ দিনের মধ্যে আপিলের শর্তে জামিন পান ইউনূসসহ চারজন। যার সময়সীমা শেষ হবে ৩১ জানুয়ারি। সেজন্য রায় হাতে পাওয়ার পর নিয়ম অনুযায়ী আপিল আবেদনের প্রস্তুতি নেন ড. ইউনূস।

গ্রামীণ টেলিকমের শ্রমিকদের স্থায়ী না করা, ছুটি নগদায়ন না করা, পাঁচ শতাংশ লভ্যাংশ না দেয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ১ জানুয়ারি শ্রম আইনের দুই ধারায় ড. ইউনূসসহ চারজনের ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা এবং আরেকটি ধারায় ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ড. ইউনূসের আইনজীবী বলেন, তাদের বিরুদ্ধে মামলা করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। কিন্তু প্রচার করা হচ্ছে, মামলার বাদী শ্রমিকরা। তার দাবি, রায়ের ক্ষেত্রেও সেটা ফ্যাক্টসের সঙ্গে ফাইন্ডিংসের মিল নেই। তাই খালাস চেয়ে আপিলে তুলে ধরা হয়েছে ২৫টি যুক্তি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন