লক্ষ্মীপুরে সমাপনী পরীক্ষা দিচ্ছে ৪০ হাজার শিক্ষার্থী

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৮ নভেম্বর, ২০১৮ ১০:৩৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, মোহনানিউজ: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজ রবিবার থেকে। শেষ হবে আগামী ২৬ নভেম্বর।ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এবার পরীক্ষার বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেয়া হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানা, লক্ষ্মীপুরে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৪০ হাজার ২২৪ জন শিক্ষার্থী। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩০ হাজার ৯শ ১৩ জন।এদের মধ্যে ছাত্র ১৩ হাজার ১শ ৭ জন এবং ছাত্রী ১৭ হাজার ৮শ ৬জন।

অন্যদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৯ হাজার ৩১১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এই পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৩ হাজার ৯২৪ এবং ছাত্রী ৫ হাজার ৩৮৭ জন।

লক্ষ্মীপুরে মোট কেন্দ্র ৮৪টি। এরমধ্যে রামগঞ্জ ১৫, রায়পুর ১৭, সদর ২৫, রামগতি ১৪ ও কমলনগর ১৩টি কেন্দ্রে পরীক্ষা চলছে।

পরীক্ষা প্রতিদিন সকাল ১০টা ৩০ মিনিটে শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

 

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়েছে এবং ইবতেদায়ী পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে।

 

প্রশ্নফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ী শিক্ষা সমাপনী নেয়া হচ্ছে। পরীক্ষা চলাকালে সংশ্লিষ্ট সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

প্রথমদিন রবিবার (১৮ নভেম্বর) ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা হবে।

 

আর ইবতেদায়ীতে প্রথম দিন রবিবার (১৮ নভেম্বর) ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

 

লক্ষ্মীপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু জাফর মোঃ সালেহ মোহনানিউজকে বলেন, সামপনী পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সবধরণের প্রস্তুতি  আছে। তবে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের আন্তরিকতা থাকলে সুষ্ঠ ও সুন্দরভাবে পরীক্ষা শেষ করা যাবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন