লক্ষ্মীপুরে বেতন না নিয়ে ৬০ বছর আজান !

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৭ অক্টোবর, ২০১৯ ৩:৩১ অপরাহ্ণ

আজান পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ সুরধ্বনি। প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের জন্য আজান প্রচারিত হয়। আজানের ধ্বনি মুমিনের মর্মে মর্মে বেজে ওঠে। মুয়াজ্জিনের কণ্ঠে আজান মহান আল্লাহর একত্ববাদের ঘোষণা।

মুয়াজ্জিন হচ্ছে মানুষদেরকে আল্লাহ কথা স্বরণ করে মসজিদের দিকে ডাকা। এজন্য মসজিদ পরিচালকরা নিদিষ্ট ব্যক্তি নিয়োগ দেয়। তাকে বেতন পরিশোধ করতে হয়।

এমনও ব্যক্তি আছে যারা আজান দিতে ভালোবাসেন। তবে কোন অর্থের বিনিময়ে নয়। আল্লাহর সন্তুষ্টির জন্য।


বেতন ছাড়াই মোঃ অজি উল্লাহ চৌধুরী নামে এক ব্যক্তি ৬০ বছর বিভিন্ন মসজিদের আজান দিচ্ছেন। তার আজানের সূর মধুর। অধিকাংশ সময় তিনি মাইক ছাড়া আজান দিয়েছেন। উচ্চস্বরবাসী এ ব্যক্তির আজান স্থানীয়রা দূর থেকেও তার কন্ঠ চিহ্নিত করতে পারে।

তিনি লক্ষ্মীপুর সদর উপজেলার উত্তর টুমচর গ্রামের গ্রামের মৃত মৌলভী আলী আহম্মদের ছেলে। ১৯৪০ সালে জন্ম গ্রহণ করেন তিনি।

তার বয়স এখন ৮০। বিশ বছর বয়স থেকে তিনি আজান দেন। তিনি এখনো আজান দিতে ভালোবাসেন। তবে বয়সের ভারে এখন তার কন্ঠস্বর কিছুটা অস্পষ্ট। তিনি দুই বার স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য (মেম্বার) নির্বাচিত হয়েছিলেন।

অজি উল্লাহ চৌধুরী ১৯৫৬ সালে এসএসসি পাশ করেন। পরে তিনি ১৬ নম্বর শাচকর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডে দুই বার সদস্য নির্বাচিত হয়েছেন।


১৯৯৮ সালে সদর উপজেলার উত্তর টুমচর জালাল পাটওয়ারী জামে মসজিদ প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি ২১ বছর আজান দিয়েছেন। এছাড়াও বিভিন্ন সময় তিনি শাকচর গনুমিয়া মৌলভী জামে মসজিদ, উত্তর টুমচর আব্দুল মজিদ জামে মসজিদ ও শাকচর ছহি মিজি জামে মসজিদ দীর্ঘ কয়েক বছর আজান দিয়েছিলেন।


তিনি ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে আত্মীয়-স্বজনদের বাসায় গেলে সেখানের স্থানীয় মসজিদে আজান দিতেন।

জানতে চাইলে মোঃ অজি উল্লাহ চৌধুরী বলেন, আমার সখ ছিল পবিত্র মক্কা শরীফে আযান দিতে। কিন্তু পারিনী। ২০০৫ সালে হজ্ব পালন করতে গিয়ে পবিত্র মক্কা শরীফে আযান দিতে ইচ্ছে পোষন করি। তবে ওই দেশের বাদশার অনুমতি ছাড়া মাক্কা শরীফে নিদিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ আযান দেয়ার বিধান না থাকায় আমার সেই সপ্ন পূরণ হয়নি।


আল্লাহর পথে মানুষকে ডেকে আনা অনেক সওয়াবের কাজ। আল্লাহর সন্তুষ্টি অর্জনই আমার উদ্দেশ্য। এর থেকে অন্য কোন চাহিদা আমার নেই। যতদিন সামর্থ থাকবে ততদিন আজান দিবো। ছেলে-মেয়েরা ঢাকায় থাকে। সেখানে গেলে স্থানীয় মসজিদে আযান দিতেন বলেও জানান তিনি।

প্রতিবেদক: জামাল উদ্দিন রাফি

মতামতের জন্য সম্পাদক দায়ী নন