লক্ষ্মীপুরে নলকূল থেকে বের হচ্ছে গ্যাস, সংরক্ষণের দাবি স্থানীয়দের

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুর সদর উপজেলার টুমচর গ্রামের একাধিক নলকূপ থেকে অনবরত বের হচ্ছে গ্যাস। ম্যাচের কাঠিতেই জ্বলছে আগুন। চলছে রান্না বান্নার কাজও। ঘটনাস্থল এলাকায় গত কয়েকদিন ধরে ভিড় করছেন শত শত কৌতুহলী মানুষ। পরীক্ষা-নিরীক্ষা করে সরকারিভাবে গ্যাস সংরক্ষণের দাবি স্থানীয়দের।

এতে করে একদিকে গ্যাসের খনি পাওয়ার সম্ভাবনায় উৎসাহ যেমন রয়েছে মানুষের অন্যদিকে দুর্ঘটনার শঙ্কায় আতঙ্কিত হয়ে পড়ছেন গ্রামবাসী। এদিকে গ্যাসের অস্তিত্ব পাওয়ার কথা স্বীকার করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি খতিয়ে দেখছেন বলে জানান। তবে পরীক্ষা-নিরীক্ষা করে সরকারিভাবে সংরক্ষণ করার দাবি স্থানীয়দের।


জানা যায়, লক্ষ্মীপুরের সদর উপজেলার টুমচর ইউনিয়নের পূর্ব টুমচর গ্রামের ধনু মিয়ার বাড়ীতে গত বৃহস্পতিবার পারিবারিক কাজে ব্যবহারের জন্য একটি গভীর (৯০০ফুট) নলকূপ বসানোর কাজ শেষ করা হয়।


এলাকাবাসী জানায়, শনিবার হঠাৎ নূলকূপের পাইপের পাশে বুদবুদ আওয়াজে প্রাকৃতিক গ্যাস উঠতে শুরু করে। প্রায় ১০ মিনিট ধরে গ্যাসের তীব্রতায় ১৫-২০ ফুট উচু পর্যন্ত কাদামাটি উঠতে থাকে। এর পর থেকে এখনো পর্যন্ত হাল্কাভাবে বুদবুদ করে বের হচ্ছে গ্যাস। ওই নলকূপের পাশাপাশি বসানো ৩০ ফুটের একটি নলকূপের পাইপ দিয়েও গ্যাস বের হচ্ছে এখন। পরবর্তীতে আগুনের সংস্পর্শে এসে সেটা দাউ দাউ করে জ্বলতে থাকে।

বর্তমানে ওই গ্যাসে বাড়ীর লোকজন রান্না বান্নার কাজও সারতে দেখা গেছে। এ খবর ছড়িয়ে পড়লে এক নজর দেখতে আশে পাশের লোকজন ও উৎসুক জনতা দিন-রাত ভিড় করছেন ওই বাড়ীতে। রবিবার বিকালে লক্ষ্মীপুর বাখরাবাদ গ্যাস বিক্রয় কেন্দ্রের কর্মকর্তারাও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সোমবার (২৫ ফেব্রয়ারী) দুপুরেও ওই বাড়ীতে দেখা গেছে লোকজনের উপচেপড়া ভিড়, আগের মতোই বের হচ্ছে গ্যাস, জ্বলছে আগুন, রান্না বান্না করতে দেখা গেছে বাড়ীর লোকজনকে।


স্থানীয়রা বলছেন, এর আগে প্রায় ৩ বছর পূর্বে একই গ্রামের দক্ষিন টুমচর এলাকায় আরেকটি নলকুপে একইভাবে গ্যাস বের হয়েছিল। এতে করে গ্রামবাসীর ধারণা পুরো এলাকা জুড়ে ভরপুর রয়েছে প্রাকৃতিক গ্যাস। তারা বলছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সরকার উদ্যোগ নিলে গ্যাসের খনিতে বদলে যেতে পারে এ অঞ্চলের মানুষের ভাগ্য।


আবার প্রাকৃতিক গ্যাসে আগুন জ্বলায় বড় ধরণের দুর্ঘটনার আশঙ্কায় আতঙ্কিত রয়েছেন বলে জানান গ্যাস সংশ্লিষ্ট বাড়ীর লোকজন।


এদিকে বাখরাবাদ গ্যাস বিক্রয় কেন্দ্র লক্ষ্মীপুর এরিয়ার উপ-সহকারি প্রকৌশলী মো. বোরহান উদ্দিন ঘটনার সত্যতা জানিয়ে বলেন, টুমচরে নলকূপ স্থাপন করলেই গ্যাসের অস্তীত্ব পাওয়া যায়। গ্যাসের খনি আছে কিনা এ বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে বলে জানান এ কর্মকর্তা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন