রাষ্ট্রের চতুর্থ স্তম্ভকে সুরক্ষা দিতে হবে: আ স ম রব

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৩ মে, ২০২১ ২:২৫ অপরাহ্ণ

রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ সংবাদপত্রের স্বাধীনতাকে যেকোনো মূল্যে সুরক্ষা দিতে হবে বলে জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেছেন, আইনি কাঠামোর মাধ্যমে সুরক্ষা না দিলে সাংবাদিক সমাজ প্রতিনিয়ত রাষ্ট্রযন্ত্র দ্বারা নিগৃহীত হতে থাকবে। রাষ্ট্রকে গণতান্ত্রিক মানবিক ও নৈতিক পরিমাপে নির্মাণ করতে হলে অবশ্যই সংবাদপত্রের স্বাধীনতাকে নিশ্চিত করতে হবে।

শনিবার জেএসডির সম্পাদকমণ্ডলীর ভার্চুয়াল সভায় তিনি বলেন, রাষ্ট্রীয় প্রশাসনের সব স্তরে এবং আইন প্রণয়ন ও নীতি নির্ধারণে সাংবাদিক সমাজের অংশগ্রহণের প্রয়োজন আজ সময়ের দাবি। যতদিন পর্যন্ত রাষ্ট্রীয় কাঠামোতে সাংবাদিক সমাজের অংশগ্রহণ নিশ্চিত হবে না, ততদিন স্বাধীন সাংবাদিকতাও সম্ভব হবে না এবং সাংবাদিকরা পেশাগত দায়িত্ব সম্পাদনে রাষ্ট্রযন্ত্র দ্বারা নিগৃহীত এবং পিষ্ট হতে থাকবেন। ফলে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে দায়িত্ব পালনে গণমাধ্যম ক্রমাগতভাবে ব্যর্থ হতে থাকবে। তাই বাঙালির তৃতীয় জাগরণের এই কালে জাতি বিনির্মাণে আজ সাংবাদিক সমাজকে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব এবং প্রশাসনে অংশগ্রহণের জন্য আওয়াজ তুলতে হবে।

দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, ডা. জবিউল হোসেন, কামাল উদ্দিন পাটোয়ারী, এসএম আনসার উদ্দিন, আমিন উদ্দিন বিএসসি, লোকমান হাকিম, অ্যাডভোকেট বিকাশ চন্দ্র সাহা, মোশাররফ হোসেন, অধ্যাপক মোহাম্মদ আমির উদ্দিন, অ্যাডভোকেট সৈয়দা ফাতেমা হেনা, এসএম রানা চৌধুরী, আবদুলতাহ আল তারেক, এসএম সামছুল আলম নিপন, এমএ ইউসুফ প্রমুখ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন