রমনা পার্ক খোলার নির্দেশনা চেয়ে রিট

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৮ সেপ্টেম্বর, ২০২০ ১০:১১ অপরাহ্ণ

রাজধানীর রমনা পার্ক ২৪ ঘণ্টার মধ্যে জনসাধারণের জন্য খুলে দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। একইসঙ্গে রিটে রমনা পার্ক বন্ধ রাখার সিন্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে।

মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হয়েছে। চলতি সপ্তাহে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারি আইনজীবী।

রিটে গণপূর্ত সচিবকে বিবাদী করা হয়েছে। এর আগে রমনা পার্ক খুলে দিতে গত ৬ সেপ্টেম্বর গণপূর্ত সচিবকে আইনি নোটিশ দেয়া হয়েছিল।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, সেই মুঘল আমল থেকে রমনা পার্ক জন সাধারণের জন্য উন্মুক্ত। কিন্তু করোনাভাইরাসকে কেন্দ্র করে রমনা পার্ক বন্ধ রাখা হয়। বর্তমানে করোনা সংক্রামণ কমে যাওয়ায় অফিস আদালতসহ সব কিছু খুলে দেওয়া হয়েছে। কিন্তু রমনা পার্ক এখনো বন্ধ রাখা হয়েছে। এতে জনগণের চলাফেরার অধিকার লঙ্ঘিত হচ্ছে। সংবিধানে ৩৬ অনুচ্ছেদে জনগণের চলাফেরার স্বাধীনতার কথা বলা হয়েছে।

রমনা পার্ককে বন্ধ রাখার ফলে জনগণের চলাফেরা করার অধিকার ক্ষুন্ন করা হচ্ছে। শত শত ডায়াবেটিকস রোগী এ পার্কে হাটা চলাফেরা করতে না পারায় অনেকে মৃত্যুর ঝুকি বাড়ছে। এ কারণে ২৪ ঘণ্টার মধ্যে রমনা পার্ক জণগণের জন্য খুলে দেয়ার নির্দেশনা চেয়েছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন