যেসব খাবারে রাগ কমবে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১ জুলাই, ২০২১ ৯:৩৪ পূর্বাহ্ণ

কথায় আছে রেগে গেলেন তো হেরে গেলেন! যারা মাথা ঠান্ডা রেখে, রাগ নিয়ন্ত্রণে রাখতে জানে; তারাই এগিয়ে যেতে পারে। রাগের কারণে অনেক সুন্দর সম্পর্কও নষ্ট হয়ে যায়। রেগে গেলে মানুষ এমন অনেক কথা বলে ফেলে, যেগুলো খুব একটা যৌক্তিক নয়। বেশিরভাগ ক্ষেত্রেই রেগে গিয়ে মানুষ এমন কথা বলে যা অপরজনের মনোকষ্টের কারণ হয়। সেখান থেকে সম্পর্কে দেখা দিতে পারে তিক্ততা।

 

সম্পর্ক নষ্ট করা ছাড়াও রাগ আপনার শরীরের অনেক ক্ষতি করে। যেমন রাগের কারণে হিট স্ট্রোক হওয়ার ভয়ও উড়িয়ে দেয়া যায় না। অনিয়ন্ত্রিত রাগ মাথার ওপর চাপ বাড়ায়, ফলে বেড়ে যায় রক্তচাপ। সেখান থেকে হতে পারে স্ট্রোক। তাই সবদিক মিলিয়ে ভালো চাইলে রাগ নিয়ন্ত্রণে রাখতে হবে। এমন কিছু খাবার আছে যা আপনাকে রাগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

 

জেনে নেয়া যাক-

 

আইসক্রিম- আইসক্রিম খান, খুশি থাকুন। আইসক্রিম খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুব কম পাওয়া যাবে। শিশু থেকে প্রবীণ- সবার কাছেই এটি প্রিয়। কিন্তু অনেক সময় ঠান্ডা লাগার ভয়ে আইসক্রিম থেকে দূরে থাকতে হয় অনেককে। সে হিসাব ভিন্ন। আপনি কি জানেন যে আপনার পছন্দের এই খাবার পারে রাগ কমাতে? বিশেষজ্ঞরা বলছেন, থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে আইসক্রিম। এটি হলো সেই হরমোন, যার ক্ষরণে খুশি থাকে আমাদের মন। যে কারণে আইসক্রিম খেলে মেজাজ থাকে ফুরফুরে।

 

চকোলেট- আইসক্রিমের মতোই আরেক লোভনীয় খাবার হলো চকোলেট। এটিও রাগ কমাতে সাহায্য করে। চকোলেট খেলে তা ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ানোর পাশাপাশি স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে। তাই যখন তখন রেগে যাওয়ার অভ্যাস থাকলে চকোলেট খাওয়ার অভ্যাস করুন। সবচেয়ে ভালো হয় ডার্ক চকোলেট খেতে পারলে। দিনে কতটুকু চকোলেট খেতে পারবেন, সে বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

 

কলা- কলা উপকারী ফল একথা সবারই জানা। প্রতিদিন অন্তত একবেলার খাবারের সঙ্গে কলা থাকে বেশিরভাগ বাড়িতে। কলা দিয়ে তৈরি করা যায় বিভিন্ন সুস্বাদু খাবারও। এটি পুষ্টিতেও ভরপুর। কলায় আছে পটাশিয়াম ও ভিটামিন বি। এই দুই উপকারী উপাদান স্নায়ু শান্ত রাখতে সাহায্য করে। তাই রাগ কমাতে চাইলে নিয়মিত কলা খান।

 

আপেল- খুব রাগ লাগছে? কার ওপরে রাগ ঝারবেন ভেবে পাচ্ছেন না? এক কাজ করুন, ফ্রিজ থেকে একটি আপেল বের করে কচকচ করে খেয়ে ফেলুন। এ সঙ্গে মিশিয়ে নিতে পারেন পিনাট বাটার। দেখবেন, রাগ কমতে শুরু করেছে। আপেলে আছে কার্বহাইড্রেট। এদিকে পিনাট বাটার ফ্যাটসমৃদ্ধ। এই দুই উপাদান মিলে রাগ কমিয়ে দেবে।

 

আলু- যেসব খাবার খেলে উপকার পাওয়া যায় তার ভেতরে একটি হলো আলু। এটি রাগ কমাতে সাহায্য করে। প্রতিদিন অন্তত এক টুকরো আলু খাওয়ার চেষ্টা করুন। এই সবজিতে আছে ভিটামিন বি ও কার্বোহাইড্রেট। এই উপাদানগুলো স্ট্রেস ও রক্তচাপ কমায়। রাগ যদি অতিরিক্ত হয় তবে তা কমানোর জন্য সেদ্ধ আলু খাওয়া শুরু করুন।

 

গ্রিন টি- যে খাবারগুলো শরীরের জন্য বেশি উপকারী সেসবের মধ্যে একটি হলো গ্রিন টি। নিয়মিত এই চা পান করলে মুক্ত থাকা যায় অনেক অসুখ থেকে। একইসাথে এটি রাগ কমাতেও সমান কার্যকরী। আপনার যদি খুব মেজাজ খারাপ থাকে আর কাজে মন দিতে না পারেন তবে এককাপ গ্রিন টি খেয়ে নিন। এটি আপনার মাথা ঠান্ডা করার পাশাপাশি কাজেও মনোযোগ বাড়াবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন