মুখে দাগ, ব্রণের সমস্যা? ব্যবহার করুণ এই তেল!

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ ডিসেম্বর, ২০২২ ১১:৪৬ পূর্বাহ্ণ

কাঠবাদাম বা আমন্ডের কথা তো সকলেই জানেন। এর উপকারের কথাও অজানা নয়। নিয়মিত কাঠবাদাম খেলে নানা ধরনের রোগ থেকে দূরে থাকা যায়। কিন্তু ত্বকের বহু সমস্যারও যে সমাধান হতে পারে এটি দিয়ে, তা কি জানেন?

কাঠবাদাম তেলে রয়েছে ভিটামিন এ, ই। এর সঙ্গে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্য়াসিড। তার সঙ্গে জিঙ্ক। এর সব কয়টিই ত্বকের জন্য ভালো। জেনে নিন, এই তেলের ব্যবহারে ত্বকের কী কী উপকার হতে পারে।

ডার্ক সার্কল কমে: এই তেলের ব্যবহার চোখের তলার ডার্ক সার্কল বা কালো ছোপ কমে যেতে পারে। এটি ওই ধরনের দাগ মুছে ফেলতে পারে।

মুখের দাগ কমে: বাদাম তেলে থাকা জিঙ্ক মুখের দাগ কমাতেও সাহায্য করে। অনেকের মুখে ছোট ছোট দাগ হয়। সেগুলি মুছে ফেলা যায় এই তেলের মালিশে।

উজ্জ্বল হয় ত্বক: শীতে অনেকেরই ত্বক শুকিয়ে গিয়ে জেল্লা চলে যায়। এই সময়ে আমন্ড তেলের মালিশ হারানো জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে।

বলিরেখা কমায়: ত্বকে বয়সের আগেই বলিরেখা পড়ে যায় অনেকের। ফলে অকালেই বয়স্ক দেখতে লাগে। আমন্ড তেলের মালিশে সেই রেখা কমে যায়। ত্বক টানটান থাকে।

সংক্রমণ কমায়: ত্বকে নানা ধরনের সংক্রমণ হয়। সেই সংক্রমণের কিছু কিছু কমে যেতে পারে এই তেলের মালিশে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। সেগুলি ত্বকের উপকার করতে পারে।

স্ট্রেচ মার্ক কমায়: সন্তান জন্মানোর পরে বহু মহিলার পেটে স্ট্রেচ মার্ক দেখা যায়। কিংবা ওজন কমানোর পরেও এই ধরনের দাগ দেখা যেতে পারে। আমন্ড তেলের মালিশে এই জাতীয় দাগও কমে যায়।

কীভাবে এই তেল মালিশ করবেন? এটিও খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। হাতে কয়েক ফোঁটা আমন্ড তেল নিয়ে মুখে আলতো করে মালিশ করুন। সকালে ঘুম থেকে ওটার পরে এই মালিশ করলে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন