মায়ের গ’র্ভে শি’শুরা লাথি মা’রে কেন জা’নেন?

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি, ২০২১ ১:৪৫ অপরাহ্ণ

জিজ্ঞাসা করুন সেই মাকে, যাকে তার বাচ্চা গর্ভাবস্থায় পে’টের ভেতরে লাথি মা’রে ? সেই মায়ের কিন্তু উত্তর হবে “আমা’র বাচ্চা পে’টে থাকাকালীন আমাকে লাথি মা’রতো না সে শুধু চেষ্টা করতো পে’টের মধ্যে একটু জায়গা করে নিয়ে যদি আমাকে আলি’ঙ্গন ক’রতে পারে ।”

সত্যি অভূতপূর্ব অনুভূতি । পে’টে থাকাকালীন আপনার শি’শুর প্রথম লাঠিটি খাওয়া মাত্রই আপনি অ’নুভব করবেন যে আপনি পৌঁছে গেছেন মাতৃত্ব নামক জীবনের সেরা সন্ধিক্ষণে ।

এই ৯ মাসের সময়টির অনুভূতি ও অভিজ্ঞতা কোন শব্দেই বর্ননা করা যায় না এবং এই সময়ে শি’শুটির প্রত্যেকটি কার্যকলাপ আপনাকে উৎসুক করে তোলে এই চিন্তায় যে বাচ্চাটি কি ক’রতে চাইছে সেই ভেবে ।

শি’শু কিভাবে লাথি মা’রছে পে’টের ভেতরে, কতবার লাথি মা’রছে বা লাথি মা’রছেনা বাই কেন ? প্রত্যেকটি ছোট ছোট ব্যাপার মায়ের মনে বিরাট ভাবে দাগ কে’টে যায় ।

আর তা কেনই বা হবে না মায়ের স’ম্পূর্ণ অধিকার আছে তার গর্ভজাত সন্তানের প্রতিটি কার্যকলাপ জা’নার । আম’রা আজ দেখাব গর্ভাবস্থায় শি’শুর লাথি মা’রার বিষয়ে কিছু অ’বাক করা তথ্য সমূহ ।

১) গর্ভাবস্থায় শি’শুর লাথি মা’রার অর্থ শি’শুটি সঠিক আছে এবং তার বৃ’দ্ধিও হচ্ছে: এমন কথা শোনা যায় যে মায়ের পে’টে শি’শুর লাথি মা’রার অর্থ শি’শুর সুস্বা’স্থ্যর লক্ষণ । এছাড়াও এর দ্বারা শি’শুটির ব্যাস্ততার লক্ষণও ফুটে ওঠে ।

২) শি’শুটি তার নড়াচড়ার মাধ্যমে ভৌগলিকগত পরিবর্তনের প্র’তিক্রিয়া দিতে থাকে: বাচ্চারা প্র’তিক্রিয়া দেয় স’ঙ্গে স’ঙ্গে যখন তারা মাতৃগর্ভের বাইরে থেকেও কোন আওয়াজ বা শব্দ পায় ।

৩) যখন আপনি বাম দিকে ফি’রে শুয়ে থাকেন সেই সময় শি’শুরা অধিক পরিমাণে লাথি মা’রে: যখন আপনি বাম কাৎ হয়ে শুয়ে থাকেন সেই সময় শি’শুরা অধিক পরিমাণে লাথি মা’রে এর কারন হিসাবে বলা যায় এই সময়ে শি’শুটির শ’রীরে র’ক্তসঞ্চালন অধিক পরিমাণে হয় আর তার ফলেই বাচ্চাটির শ’রীরের নড়াচড়াও অধিক পরিমাণে বৃ’দ্ধি পায় ।

৪) মা যেকোন ভারী খাবার গ্রহণ করার পর তার শি’শুর লাথি মা’রার প্র’বণতা বেড়ে যায়: সন্তানসম্ভবা মায়েরা লাঞ্চ বা ডিনারের পরে অধিক মাত্রায় শি’শুর লাথি মা’রার প্র’বণতা অ’নুভব করেন ।

৫) গর্ভাবস্থায় শি’শুর লাথি মা’রার প্র’বণতা লক্ষ্য করা যায় ৯ সপ্তাহের পর থেকে: ঘ’টনাক্রমে জানতে পারা যায় শি’শুরা গর্ভাবস্থায় লাথি মা’রা শুরু করে যখন তার ৯ সপ্তাহ স’ম্পূর্ণ হয় এবং যেসকল মায়েরা তাদের দ্বিতীয় সন্তানের প্রত্যাশা করছেন তাদের ক্ষেত্রে এই সময়টি ১৩ সপ্তাহ পর থেকে আসা শুরু হয় ।

৬) কম সংখ্যক লাথি চলা সন্তানের অপুষ্টি ও অলসতার কারন হিসাবে ধ’রে নেওয়া হয়: শি’শুর স্বল্প নড়াচড়া তার স্বা’স্থ্য স’ম্পর্কে চিন্তার বার্তা বহন করে ।

আপনার সন্তানের যদি স্বা’ভাবিকের থেকে কম নড়াচড়া লক্ষ্য করা যায় সেই ক্ষেত্রে ধ’রে নেওয়া যায় শি’শুটির অক্সিজে’নের জোগানের অভাব হচ্ছে ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন