মাহমুদউল্লাহর রেকর্ড

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ১০:০৬ অপরাহ্ণ

সবমিলিয়ে ৬ মাসেরও বেশি সময় পর নিউজিল্যান্ডের বিপক্ষের সিরিজে মাহমুদউল্লাহ রিয়াদ জাতীয় দলের হয়ে খেলতে নামলেন। এর আগে তাকে দলে ফেরাতে কত আক্ষেপ, কত প্রতীক্ষা। জাতীয় দলে রিয়াদকে দেখতে রীতিমত আন্দোলনে নেমেছিলেন ভক্তদের একটা অংশ। তাদের আক্ষেপ ঘুচে রিয়াদ খেলতে নামলেন ঠিকই, তবে বৃষ্টির বাধায় আর ব্যাট করা হয়নি। আজ দ্বিতীয় ওয়ানডেতে ব্যাট হাতে নেমেই বড় মাইলফলক স্পর্শ করেছেন। আন্তর্জাতিক ক্যারিয়ারের সব ফরম্যাট মিলিয়ে ১০ হাজারি রানের ক্লাবেও প্রবেশ করেছেন মাহমুদউল্লাহ। 

আগে থেকেই তার জন্য এই মাইলফলকের মঞ্চ প্রস্তুত ছিল। এজন্য তার প্রয়োজন ছিল মাত্র ১৪ রান। তবে এক রানের জন্য আরেকটি কীর্তি গড়া হয়নি এই টাইগার ব্যাটারের। এই ওয়ানডেতে নামার আগে রিয়াদের রান ছিল ৪ হাজার ৯৫০। কিউইদের বিপক্ষে ব্যক্তিগত অর্ধশতকের দেখা পেলেই পাঁচ হাজারের কোটা পূর্ণ করতেন তিনি। তবে দুর্ভাগ্যজনকভাবে পার্ট টাইমার কোল ম্যাকনকির বলে মাহমুদউল্লাহ মারলেন সরাসরি ফাইন লেগে। সেখানে থাকা ফিল্ডারের হাতেই শেষ তার ৭৬ বলে ৪৯ রানের ইনিংসটি।

ওয়ানডেতে এখন পর্যন্ত ২২০ ম্যাচ খেলেছেন টাইগার এই অলরাউন্ডার। যেখানে এখন পর্যন্ত ৩টি সেঞ্চুরি ও ২৮ হাফসেঞ্চুরিতে তিনি ৪ হাজার ৯৫৯ রান করেছেন। এছাড়া ৫০ টেস্টে ২৯১৪ রান এবং ১২১ টি-টোয়েন্টি ম্যাচে রিয়াদের সংগ্রহ ২১২১ রান।

এর আগে ওয়ানডের পাঁচ হাজারি ক্লাবে বাংলাদেশের হয়ে নাম লিখিয়েছেন তামিম ইকবাল (৮ হাজার ৩১৩ রান), মুশফিকুর রহিম (৭ হাজার ৩৮৮ রান) এবং সাকিব আল হাসানের (৭ হাজার ৩৮৪ রান)। মাহমুদউল্লাহ হতে পারতেন সেই তালিকায় বাংলাদেশের চতুর্থ কোনো ক্রিকেটার।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন