মশার ওষুধ কেনায় প্রতি পদে দুর্নীতি: টিআইবি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ৬:৩২ অপরাহ্ণ

বাংলাদেশে বিগত কয়েক বছর ধরে ডেঙ্গুর প্রাদুর্ভাব থাকলেও জাতীয় ও স্থানীয় পর্যায়ে ডেঙ্গু মশা নিয়ন্ত্রণ ও প্রতিরোধকে যথাযথ গুরুত্ব দেওয়া হয়নি। অনিয়ম ও দুর্নীতির উদ্দেশ্যে কীটনাশক ক্রয়ে যথাযথভাবে সরকারি ক্রয় আইন অনুসরণ করা হয় না।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পরিচালিত ‘ঢাকা শহরে এডিশ মশা নিয়ন্ত্রণে সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এসব কথা বলা হয়।

বুধবার (২৫ সেপ্টেম্বর) সকালে রাজধানীর মাইডাস সেন্টারে টিআইবি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, গবেষক মো. জুলকার নাইন, মো. মোস্তফা কামালসহ অন্যান্যরা।




প্রতিবেদনে বলা হয়, এডিশ মশা নিধনে মানহীন কীটনাশক ব্যবহার করা হচ্ছে। ডেঙ্গুর প্রকৃত চিত্র চিহ্নিত, নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সংশ্লিষ্ট দপ্তর ও বিভাগের মধ্যে সমন্বয়, স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি রয়েছে।

এতে আরো বলা হয়, বিক্ষিপ্তভাবে লোক দেখানো অকার্যকর কার্যক্রম গ্রহণ এবং সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট অন্যান্য অংশীজনের মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে সীমাবদ্ধতা, অনিয়ম-দুর্নীতির কারণে সারা দেশে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে যা লক্ষাধিক মানুষের ডেঙ্গুতে আক্রান্ত হওয়া এবং দুই শতাধিক মানুষের মৃত্যুর কারণ।

সংবাদ সম্মেলনে ড. ইফতেখারুজ্জামান বলেন, ডেঙ্গু একটি বৈশ্বিক সমস্যা। আমাদের পার্শ্ববর্তী প্রায় সবগুলো দেশের মধ্যেই রয়েছে।

দেশে সাম্প্রতিক ডেঙ্গু সমস্যার মূল্যায়ন করতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশেও এটা দীর্ঘদিন ধরে ছিল। আমাদের এ সমস্যাটি ২০১৮-১৯ মেয়াদে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি হিসেবে বিবেচিত হয়েছে। যদিও এটা নতুন সমস্যা ছিল না। প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময়ও ছিল। জাতীয়ভাবে এটাকে মোকাবিলা করার জন্য সুচিন্তিত কৌশল ছিল না। যথাযথ গুরুত্ব দেওয়া হয়নি। যেটা আমরা দেখছি সেটা এডহক ভিত্তিতে পদক্ষেপ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন