বৈশাখে স্বামী-স্ত্রী ছাড়া মোটরসাইকেলে অন্য আরোহী নয়

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৩ এপ্রিল, ২০১৯ ৫:০৩ অপরাহ্ণ

এবারের পহেলা বৈশাখে স্বামী বা স্ত্রী ছাড়া একসাথে মোটরসাইকেলে উঠতে পারবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন সিলেট মহানগর পুলিশে। এছাড়াও মোটরসাইকেলে আর কোনও আরোহী নেওয়া যাবে না।

কেবল স্বামী বা স্ত্রী একসঙ্গে মোটরসাইকেলে বসতে পারবেন। অন্যথায় চালক ছাড়া অন্য কোনও আরোহী বহন করা যাবে না। একযোগে বা দলগতভাবে মোটরসাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি বা যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। পহেলা বৈশাখ পালন উপলক্ষে সিলেট মহানগর পুলিশের জারি করা নির্দেশনায় এই কথা বলা হয়েছে।

পহেলা বৈশাখকে নির্বিঘ্ন করতে সিলেটে নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ইতোমধ্যে পুলিশের পক্ষ থেকে নগরে ১৩টি নির্দেশনা জারি কর হয়েছে। এসব নির্দেশনার বাইরে কেউ কোনও ধরনের কার্যক্রম কিংবা অপচেষ্টা করলে সঙ্গে সঙ্গে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশকে নির্দেশনাও দেওয়া হয়েছে। সেই সঙ্গে উৎসবকে নির্বিঘ্ন করতে গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে। ইতোমধ্যে কয়েক দফায় সিলেটজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

জানা যায়, শনিবার থেকে মহানগরজুড়ে তল্লাশি অভিযান চালাবে পুলিশ। পাশাপাশি মহানগরের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে বসানো হবে পুলিশের বিশেষ নিরাপত্তা চৌকি। আর সার্বিক অবস্থা তদারকি করার জন্য থাকবে মহানগরজুড়ে গোয়েন্দা সংস্থার কয়েকটি ইউনিট।

সিলেট মহানগর পুলিশের ছয়টি থানাকে যার যার এলাকার নিরাপত্তা জোরদারের বিষয়ে সতর্ক থাকার জন্য পরামর্শও দেওয়া হয়েছে। বর্ষবরণ উপলক্ষে সিলেটে অনুষ্ঠান আয়োজকদের পুলিশের পক্ষ থেকে সতর্ক থাকার পাশাপাশি অনুষ্ঠান চলাকালীন সার্বিক নিরাপত্তার স্বার্থে সিসি ক্যামেরা স্থাপনের নির্দেশও দেওয়া হয়েছে। এছাড়া সিলেট মহানগরী এলাকায় সব ধরনের বর্ষবরণের অনুষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে শেষ করার জন্য পুলিশের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার জেদান আল মুসা (গণমাধ্যম) জানিয়েছে, ‘ইতোমধ্যে সিলেট পুলিশ সদর দফতর থেকে মহানগর পুলিশের ছয়টি থানার ওসি ও সহকারী পুলিশ কমিশনারদের সতর্ক থাকার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। এর পাশাপাশি মহানগরীর বাসিন্দাদের সতর্ক করে ১৩টি নির্দেশনাও দেওয়া হয়েছে। পুলিশের নির্দেশনার বাইরে কেউ কোনও কাজ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

এছাড়াও সিলেট মহানগর এলাকায় কোনও ধরনের আতশবাজি, পটকা ফাটিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করা যাবে না। বর্ষবরণ অনুষ্ঠানে ব্যাগ, থলে, পোঁটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোনও বস্তু বহন না করতে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া খোলা ট্রাকে বাদ্যযন্ত্র বা সাউন্ড বক্স নিয়ে সিলেট মহানগর এলাকায় প্রবেশ করা যাবে না এবং কোনও ধরনের রং ছিটানো যাবে না। অনুমোদিত অনুষ্ঠান আয়োজনকারী কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ক্ষেত্রে সিসিটিভি স্থাপন/ভিডিওচিত্র ধারণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। পুলিশের দেওয়া নির্দেশনা রবিবার (১৪ এপ্রিল) রাত পর্যন্ত বলবৎ থাকবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন