বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ডে নির্বাচিত হলেন লক্ষ্মীপুরের প্রবীণ সাংবাদিক হেলাল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ মে, ২০২২ ১২:৫৬ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: তৃণমূল পর্য্ায়ে সাংবাদিকতার বিকাশ ও পেশাটিকে সর্বস্তরে গ্রহণযোগ্য করার অবদানে স্বকৃতিস্বরূপ বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড পাচ্ছেন দেশের ৬৪ জন সাংবাদিক।লক্ষ্মীপুর থেকে নির্বাচিত হয়েছেন হোসাইন আহমদ হেলাল। তিনি লক্ষ্মীপুর প্রেসক্লাবের সভাপতি

 

প্রবীণ সাংবাদিক হোসাইন আহমদ হেলালের জীবনী মোহনানিউজের পাঠকদের জন্য তুলে ধরা হয়েছে।

 

১৯৮১ সাল থেকে তখনকার স্থানীয় পত্রিকা সাপ্তাহিক নতুন সমাজ ও সাময়িক বার্তায় লেখালেখি করেন হোসাইন আহমদ হেলাল। তখন ছড়া, কবিতা, গল্পের পাশাপাশি সংবাদ লিখা শুরু করেছিলেন। উচ্চ মাধ্যমিক সম্পন্ন করার পর যোগ দেন জাতীয় দৈনিক দেশ পত্রিকায়। পড়াশুনার পাশাপাশি সংবাদ সংগ্রহ ও সংবাদ তৈরির কাজ চলতো নিয়মিত। ১৯৮৮ সালে বিএ পাশ করা মাত্রই বন্ধ হয়ে যায় জাতীয় দৈনিক দেশ পত্রিকা। এবার যোগদান করেন সানা উল্লাহ নূরী সম্পাদিত দৈনিক জনতা’র জেলা প্রতিনিধি হিসেবে। পরে একই পত্রিকার পূর্বাঞ্চলীয় প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে হোসাইন আহমদ হেলাল শুরু করেন সম্পাদনার কাজ। নিজ এলাকা লক্ষ্মীপুরে প্রকাশ করেন সাপ্তাহিক নতুন পথ। এরই মধ্যে তিনি দৈনিক ইনকিলাব এর জেলা প্রতিনিধি হিসেবে নিয়োগ পান।

 

এরপর ১৯৯৫ সালে কাজ শুরু করেন দৈনিক জনকণ্ঠে। উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের দুর্গম চরাঞ্চল নিয়ে শুরু হয় তার বিশ্লেষণধর্মী লেখালেখি। চর গজারিয়া, বয়ার চর, তেলির চর নিয়ে তার লিখা সিরিজ আকারে প্রকাশ করে দৈনিক জনকণ্ঠ। ‘চরের মানুষ, চরের জীবন’ শিরোনামের এই সিরিজ ব্যপক আলোচনায় আসে। এর একটি সংবাদের প্রাতিবাদ আসলে তা ছাপা নিয়ে বিরোধ সৃষ্টি হয় দৈনিক জনকণ্ঠের কর্তৃপক্ষের সাথে। ১৯৯৯ সালে দৈনিক জনকণ্ঠ ছেড়ে আবারো যোগদান করেন দৈনিক ইনকিলাবে। অনুসন্ধানী প্রতিবেদন তৈরিতে অনেক ঝড় ঝাপ্টা সামলাতে হয়েছিলো হোসাইন আহমদ হেলালকে। জীবনের ঝুঁকি নিয়ে বয়ার চর, চর গজারিয়ার লাঠিয়াল বাহিনী এবং লক্ষ্মীপুর-ভোলা সীমানা বিরোধ নিয়ে ভয়াবহ সংঘর্ষের সংবাদ সংগ্রহ করতে হত নিয়োমিত। পরিচয় গোপন রেখে কিংবা ছদ্মবেশ ধারণ করে সংবাদ সংগ্রহ করতেন তিনি। অধিকাংশ সময়ই সহকর্মী কাউছারকে নিয়ে নিজেদের স্বাস্থ্যকর্মী পরিচয়ে সংবাদ সংগ্রহ করতেন তিনি। তার লেখালেখির কারনে ওইসব অঞ্চল এখন দখল মুক্ত । নিরাপদ জনপদ হিসেবে শান্তিতে বসবাস করছে ওখানকার মানুষ।

 

১৯৯৮ সালে ‘লক্ষ্মীপুর সন্ত্রাসের জনপদ’ শিরোনামে দৈনিক জনকণ্ঠের প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে কারাবরণ করতে হয়েছিলো হোসাইন আহমদ হেলালকে। এছাড়াও একটি রাজনৈতিক দলের চাঁদাবাজির মামলায় ১৭ দিন নোয়াখালীতে কারাবন্ধী ছিলেন। প্রায় ৩ বছর আত্মগোপনে থেকে সন্ত্রাসী কার্যক্রমের বিরুদ্ধে লেখালেখি চালিয়েছেন। পার্শবর্তী জেলা নোয়াখালী, চাদপুর, ফেনীতে থেকেও থেমে থাকেননি তিনি। এই ৩ বছরে রাজনৈতিক নেতারা ১৭টি মামলা রজু করে তার বিরুদ্ধে। সরকার পরিবর্তন হলে রামগঞ্জে রাজনৈতিক হত্যাকাণ্ডকে কেন্দ্র করে অওয়ামী লীগ-বিএনপি দু’বছর সংঘর্ষে লিপ্ত ছিলো। এনিয়ে নিয়মিত লেখালিখি করতে গিয়ে তখনকার এক প্রতিমন্ত্রীর নানান হুমকি ধমকিও শুনতে হয়েছিলো। প্রতিমন্ত্রীর রক্তচক্ষু উপেক্ষা করে হোসাইন আহমদ হেলালের লেখনী অব্যাহত ছিলো। এনিয়ে আরো দুইটি মিথ্যা হয়রানিমূলক মামলায় জড়ানো হয় তাকে। ১/১১ এর সময়কার সেনাবাহিনী সরকার সংবাদ ছাপানোকে কেন্দ্রকরে বিশেষ ধারায় মামলা করে কারাগারে পাঠায়। ৬ মাস ১৪ দিন কারাবরণের পর হাইকোটের নির্দেশে জামিনে মুক্তি পায়।

 

এই সাহসী সাংবাদকর্মী ২০০৫ সালে লক্ষ্মীপুর জেলা থেকে সম্পাদনা শুরু করেন ‘দৈনিক নতুনচাঁদ। তার প্রকাশনায় এখনও দৈনিক নতুনচাঁদ ও সাপ্তাহিক নতুনপথ প্রকাশিত হচ্ছে। সাহসী ও বস্তুনিষ্ঠ লেখনীর কারণে ২০০৮ সালে দৈনিক ইনকিলাব হোসাইন আহমদ হেলালকে স্টাফ রিপোর্টার হিসেবে পদোন্নতি দেয়। ছাড়াও তিনি বাংলাভিশন, একুশে টিভি, এশিয়ান টিভি, দৈনিক মুক্তকণ্ঠ, দৈনিক দিনকালের কাজ করেন। ২০১২ সালে দৈনিক ইনকিলাব এর সিনিয়ার স্টাফ রিপোর্টার পদন্নোতি দিয়ে ঢাকা অফিসে নিয়ে আসে। ২০১৭ সালে বিশেষ সংবাদদাতায় পদন্নোতি পান। ২০১৯ সাল পর্যন্ত ঢাকায় তিনি কাজ করেন। এরপর তিনি ফিরে যান নিজ জেলা লক্ষ্মীপুরে। লক্ষ্মীপুর জেলার সংবাদকর্মী হিসেবে কাজ করার সুবাদে মিডিয়া সংক্রান্ত এনজিও ম্যাসলাইন মিডিয়া সেন্টার এর লক্ষ্মীপুর প্রতিনিধি নিযুক্ত হন ১৯৯৮ সালে। এনজিও এর মাধ্যমে তিনি লক্ষ্মীপুর জেলায় বিভিন্ন কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে প্রায় শতাধিক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছেন।

 

এ জেলার সংবাদকর্মী এবং স্থানীয় পত্রিকার সম্পাদকদের নিয়ে ৫০টি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছেন। লক্ষ্মীপুর প্রেসকাবের ৫বারের নির্বাচিত সভাপতি ও ৩বারের সাধারণ সম্পাদক হিসেবে ছিলেন হোসাইন আহমদ হেলাল। বর্তমানেও তিনি লক্ষ্মীপুর প্রেসক্লাবের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বর্তমানে লক্ষ্মীপুর জেলা উন্নয়ন বাস্তবায়ন পরিষদের সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি লক্ষ্মীপুর জেলার বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন সহ সামাজিক সংগঠনের সাথে সম্পৃক্ত রয়েছেন।

 

তিনি তার বাবা ডা. আহসান উল্ল্যাহর প্রতিষ্ঠিত একটি এতিমখানা পরিচালনা করছেন। বাংলাদেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী ‘বসুন্ধরা’এ প্রথম যারা জাতীয় ও তৃণমূল সাংবাদিকতায় পুরো দেশ নিয়ে ভেবেছে। স্বীকৃতি দিয়েছে আত্মনিবেদিত সংবাদ কর্মীদের। প্রান্তিক জনপদের সংবাদের একজন কর্মী হিসবে এমন স্বীকৃতি, সম্মাননা প্রদান করতে যাচ্ছে লক্ষ্মীপুর জেলার অদম্য সাহসী প্রবীণ সাংবাদিক হোসাইন আহমদ হেলালকে। আগামী সোমবার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় প্রবীণ সাংবাদিক হোসাইন আহমদ হেলালকে সম্মাননা স্মারক, সনদ, ৫০হাজার টাকা ও উত্তরীয় পরিয়ে দেওয়ার কথা রয়েছে।

 

এমন স্বীকৃতি সম্মাননা কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সাংবাদিক হোসাইন আহমদ হেলাল। তিনি বলেন, প্রান্তিক জনপদের সংবাদের একজন কর্মী হিসবে এমন স্বীকৃতি, সম্মাননা নিজেকে কেবল মুগ্ধই করেনি, করেছে বিনীত কৃতজ্ঞ। জীবনব্যাপী সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়বোধের যে আত্মনিবেদন, তার উল্লেখযোগ্য স্বীকৃতিহ

মতামতের জন্য সম্পাদক দায়ী নন