ফ্রান্সবিরোধী পোস্ট দেওয়ায় ১৫ বাংলাদেশিকে ফেরত পাঠাল সিঙ্গাপুর

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৪ নভেম্বর, ২০২০ ১০:৪৪ অপরাহ্ণ

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্রান্সবিরোধী মনোভাব প্রকাশ ও সাম্প্রদায়িক অস্থিরতা বা সহিংসতা উস্কে দিতে উগ্রবাদী মন্তব্য ও মতাদর্শ প্রচারের অভিযোগে ১৬ বিদেশিকে নিজ দেশে ফেরত পাঠিয়েছে সিঙ্গাপুর সরকার। তাদের মধ্যে ১৫ জনই বাংলাদেশি। বাকি একজন মালয়েশিয়ান নাগরিক।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত সেপ্টেম্বর থেকেই এই বিষয়ে নজর রাখছিল দেশটির নিরাপত্তা সংস্থাগুলো এবং তাদের তদন্তের ভিত্তিতে বাংলাদেশিদের ফেরত পাঠানো হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘যে বাংলাদেশিদের ফেরত পাঠানো হয়েছে তাদের অধিকাংশই নির্মাণ শ্রমিক ছিলেন এবং ফ্রান্সে হামলার ঘটনার পর তাদের ফেসবুক পোস্টগুলো সহিংসতা উস্কে দিয়েছে বা সাম্প্রদায়িক অস্থিরতা সৃষ্টি করেছে।’

তবে, সেসব ফেসবুক পোস্টের বিস্তারিত প্রকাশ করেনি সিঙ্গাপুর কর্তৃপক্ষ৷

এদিকে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে সিঙ্গাপুরে এক বাংলাদেশিকে জাতীয় নিরাপত্তা আইনে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গ্রেফতার ওই যুবকের নাম আহমেদ ফয়সাল, তার বয়স ২৬। গত ২ নভেম্বর দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা আইনে (আইএসএ) তাকে গ্রেফতার করা হয়। তিনি দেশটিতে নির্মাণ শ্রমিক হিসেবে কর্মরত ছিলেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাথমিক তদন্তের বরাত দিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, তিনি ধর্মীয় সমর্থনে এ সংক্রান্ত সহিংসতাগুলো লালন করে আসছিলেন এবং এর প্রচারও চালিয়েছেন। ফয়সাল ইরাক ও সিরিয়ার প্রোপাগান্ডা থেকে অনুপ্রাণিত হয়ে ধর্মীয় মৌলবাদে জড়িয়ে পড়েন। কর্তৃপক্ষের তদন্তে বের হয়ে আসে যে, তিনি আইএসের মতাদর্শে অনুপ্রাণিত হয়ে ধর্মের নামে বাংলাদেশে এসে সশস্ত্র সহিংস হামলা চালানোর পরিকল্পনা করছেন।

আরও বলা হয়, ভুয়া নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট খুলে সশস্ত্র সহিংসতার পক্ষে পোস্ট দেয়া শুরু করেন। এছাড়া ফোল্ডেবল বা গুটিয়ে রাখা যায় এমন ছুরিও কেনেন। গ্রেফতার হওয়ার পর তিনি স্বীকার করেন যে, ওই ছুরি দিয়ে বাংলাদেশে এসে হামলা চালানোর পরিকল্পনা করছিলেন তিনি। তবে সিঙ্গাপুরে হামলা চালানোর পরিকল্পনা তার ছিল না।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত মাসে ফ্রান্সে হওয়া হামলাগুলোর সঙ্গে ফয়সালের কোনো যোগসূত্র ছিল না। তিনি আইএসের মতাদর্শে অনুপ্রাণিত হয়েছিলেন। জঙ্গি গোষ্ঠীটির হয়ে যুদ্ধ করতে তিনি সিরিয়ায় যেতে চেয়েছিলেন। তবে গত বছরের মাঝামাঝি হায়াত তাহরির আল-শাম (এইচটিএস) নামে অন্য একটি জঙ্গিগোষ্ঠীকে অনুসরণ করা শুরু করেন তিনি। এই দলটিও আইএসের মতো সিরিয়ায় ইসলামি খেলাফত প্রতিষ্ঠা করতে চায়।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ফয়সাল সিরিয়াভিত্তিক সংগঠনটিতে অর্থায়নও করেছেন। তিনি জেনে-বুঝেই অর্থ দান করেছিলেন যে, তার অর্থ সিরিয়ায় এইচটিএসের কার্যক্রমে সহায়ক হবে। এছাড়া আল-কায়েদা, আল-শাবাবের মতো জঙ্গি গোষ্ঠীগুলোর প্রতিও সমর্থন প্রকাশ করেছেন ফয়সাল।

উল্লেখ্য, মহানবী (সা.) কার্টুন আঁকার ফ্রান্সের ইমানুয়েল ম্যাক্রোঁর পক্ষ থেকে সমর্থন করায় ক্ষোভ ছড়িয়ে পড়ে মুসলমান প্রধান কয়েকটি দেশে। ম্যাক্রোঁর এই বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। বাংলাদেশেও এর প্রতিবাদে মিছিল, সমাবেশসহ বিভিন্নভাবে প্রতিক্রিয়া জানানো হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন