ফেনী থেকে হেটে লক্ষ্মীপুরে সাইফুল, খাদ্যসামগ্রী দিলেন বায়েজিদ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ মার্চ, ২০২০ ১০:১২ অপরাহ্ণ

‘আঁই ফেনীতে রাজমেস্তুরির কাম করি। হিয়ানে যাই আটকি গেছি। গাড়ি চলেনা, হিয়ারলাই আইতেও হাইরতাছি না। ইয়ানদি আঁর ঘরে এক হুডা চাইলও নাই। পকেডেও টিয়া নাই। হোলা-মাইয়া লই আঁর বউ কস্ট হাইতাছে। হুইনছি, হাওলাত করি চাইল লই আইজ ভাত রাইনছে। এডা হুনি কস্ট সইতে হারি ন। হিয়ার লাই, হেয় ফেনীর তন আঁডি আঁডি চলি আইছি’।

জানতে চাইলে এভাবেই নিজের অস্বচ্ছলতার কথাগুলো বলেন করোনারে কারণে ফেনীতে আটকা পড়া নির্মাণ শ্রমিক সাইফুল ইসলাম। পকেটে টাকা না থাকায় সোমবার ভোরে কর্মস্থল থেকে হেঁটে লক্ষ্মীপুরের উদ্দেশ্যে রওয়ানা দেন। বিকেল বেলা তিনি লক্ষ্মীপুর চক বাজার এসে পৌঁছান।

চক বাজার এলাকায় লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামালের প্রতিনিধি বায়েজিদ ভূঁইয়ার সঙ্গে সাইফুলের দেখা হয়। এসময় ঘটনাটি জানতে পেরে বায়েজিদ তাকে এক সপ্তাহের খাদ্য সামগ্রী ও গাড়ি ভাড়া দিয়ে বাড়িতে যেতে পরামর্শ দেন।

সাইফুল সদর উপজেলার মান্দারী ইউনিয়নের সমাসপুর গ্রামের বাসিন্দা ও একজন নির্মাণ শ্রমিক। তিনি গত ৮ দিন আগে কর্মস্থল ফেনীতে যান। কিন্তু মরণব্যাধি করোনার কারণে কাজ বন্ধ হয়ে যায়। এদিকে ৫ দিন আগে ফেনীতে সকল ধরণের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর থেকে আসার চেষ্টা করেও তিনি টাকা না থাকায় লক্ষ্মীপুর আসতে পারেননি। সহকর্মীদের সঙ্গে কোনরকম দিনযাপন করছিলেন।

এদিকে বাড়ি থেকে মুঠোফোনে জানতে পেরেছেন ঘরে খাদ্য সামগ্রী নেই। তার সহধর্মীনী ছেলেমেয়েদের মুখে খাবার তুলে দিতে প্রতিবেশির কাছ থেকে চাল ধার নিয়েছেন। এরপর তিনি আর থাকতে পারেননি। সোমবার ভোরে খালি পকেট নিয়ে বের হয়ে পড়েন বাড়ির উদ্দেশ্যে। গাড়ির আড়াই ঘন্টার পথ পায়ে হেটেই পাড়ি দিয়েছেন তিনি। পকেটে ৫০ টাকা ছিল, ওই টাকা দিয়ে নোয়াখালীর চৌরাস্তা এলাকায় তিনি ভাত খেয়েছেন। কিন্তু খাবারে তিনি তৃপ্তি পাননি। অবশেষে বিকেল বেলায় লক্ষ্মীপুরের প্রাণ কেন্দ্র চক বাজার এসে পৌঁছান।

জানতে চাইলে সাইফুল আরও বলেন, টাকা না থাকা ফেনীর থেকে এসে বাড়িতে যায়নি। শুনেছি লক্ষ্মীপুরে কাঁচা বাজার খোলা আছে। যদি সেখানে কোন কাজ পায়, তাহলে কিছু চাল কিনে বাড়ি ফিরতে চেয়েছি। এখন বায়েজিদ স্যার আমার অস্বচ্ছলতার কথা শুনে খাদ্য সামগ্রী দিয়েছেন।

এ ব্যাপারে এমপির প্রতিনিধি ও জেলা যুবলীগের সাবেক যুগ্ম-আহবায়ক বায়েজিদ ভূঁইয়া বলেন, করোনা প্রতিরোধে কর্মহীন থাকা দিনমজুরদের মাঝে খাবার বিতরণের কার্যক্রম অব্যাহত রয়েছে। সাইফুল নিজেও দিনমজুর, আর লোকটির অনেক দূর থেকে হেঁটে এসেছেন। তার কথাগুলো শুনে খুব কস্ট পেয়েছি। তাকে খাদ্য সামগ্রী দিয়ে সহযোগীতা করতে পেরে খুব আনন্দ লাগছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন