প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকে আনুষ্ঠানিক স্বীকৃতি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ জানুয়ারি, ২০২১ ৪:০১ অপরাহ্ণ

মার্কিন কংগ্রেস জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে। গতকাল বুধবার পার্লামেন্ট ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার পর পরিস্থিতি স্বাভাবিক হলে আবার অধিবেশন শুরু হয়। এর পর বাইডেনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় দেশটির আইনপ্রণেতারা।

স্থানীয় সময় বুধবার কংগ্রেসের যৌথ অধিবেশনে বাইডেনের জয় নিশ্চিত করা হয়। তবে এটা শুধুই আনুষ্ঠানিকতা। বাইডেনের জয় আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। ট্রাম্প সমর্থকদের হামলার কারণে কংগ্রেসের যৌথ অধিবেশন কয়েক ঘণ্টার জন্য স্থগিত হয়ে যায়। পরে আইন শৃঙ্খলাবাহিনীর হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক করা হয়।

কংগ্রেসের এ ঘোষণার পর আগামী ২০ জানুয়ারি রীতি অনুযায়ী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছ থেকে ক্ষমতা বুঝে নেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

আনুষ্ঠানিকভাবে ইলেক্টরাল কলেজ ভোট গণনার সময় কয়েকজন জর্জিয়া ও পেনসিলভেনিয়ার ইলেক্টরাল ভোট বাতিলের আবেদন জানান। আরিজোনা, নেভাদা, ও মিশিগানের ইলেক্টরাল ভোটের বিষয়েও অভিযোগ তোলে রিপাবলিকানরা। তবে তা আমলে নেওয়া হয়নি।

এই ভোট গণনাকে কেন্দ্র করে বুধবার সংসদ ভবন ক্যাপিটল হিলে সহিংস হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। এ সময় প্রাণ হারান ৪ জন।

সূত্র: রয়টার্স।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন