প্রাকৃতিক সৌন্দর্য রক্ষায় সচেতন হই, তবেই প্রকৃতি আলো ছড়াবে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ আগস্ট, ২০২০ ১২:১২ অপরাহ্ণ

হাসান মাহমুদ শাকিল: মানুষ স্বভাবতই প্রকৃতি প্রেমি। প্রাকৃতিক সৌন্দর্য সবসময় মানুষকে আকৃষ্ট করে। যে কারণে সুযোগ পেলেই প্রকৃতির সৌন্দর্য অবলোকনে মানুষ ঘর থেকে দূর দূরান্তে বেরিয়ে পড়ে। এজন্য প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা পর্যটন কেন্দ্রগুলো সরকারি-বেসরকারিভাবে সংরক্ষণের ব্যবস্থা করা হয়।

সেই ক্ষেত্রে প্রত্যেক পর্যটন এলাকা সুন্দর রাখতে নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার ব্যবস্থা করা হয়। কিন্তু অসচেতনতার কারণেই সেটি কারও খেয়াল থাকে না। এতে সুন্দর এবং পরিস্কার স্থানটি নোংরা না করতে মনে বিন্দুমাত্র ভাবনা জন্মায় না। সম্প্রতি লক্ষ্মীপুরের পর্যটন কেন্দ্র খোয়া সাগর দিঘী এলাকা গিয়ে ময়লা আবর্জনা দেখে পর্যটকদের অসচেতনতাই বেশি লক্ষ্য করা যায়।
পর্যটন মন্ত্রণালয় ও লক্ষ্মীপুর জেলা প্রশাসনের অর্থায়নে দিঘীর উত্তর ও পশ্চিমের একাংশ প্যালাসাইটিং দিয়ে পর্যটকদের বসার ব্যবস্থা করা হয়। এরজন্য কয়েকটি পাকা বেঞ্চ নির্মাণ করা হয়। সৌন্দর্য রক্ষার্থে একটি গোলঘর নির্মাণ করা হয় দিঘীর পশ্চিম পাড়ে। এছাড়া বসার জন্য বেশ কয়েকটি পাকা বৃত্তাকার বেঞ্চ রয়েছে। বসার স্থানে সড়কের পাশে ১৩ টি সোলার ল্যাম্পপোস্ট লাগানো হয়। এতে রাতেও দিঘীর সৌন্দর্য মানুষের মন কাড়ে। আর দিঘীর পাড়ের দক্ষিণা বাতাস মানুষকে প্রশান্তির শহরে ভাসিয়ে নেয়।
তবে দুঃখের বিষয় পর্যটকদের অসচেতনতার কারণে সৌন্দর্য হারাতে পারে ঐতিহ্যবাহী দিঘীটি। বসার জন্য দেওয়া পাকা বৃত্তাকার বেঞ্চের মাঝখানে ময়লা ফেলে তা নোংরা করে রাখা হচ্ছে। খাবার পলিথিন ও খোসা ফেলা হচ্ছে মনোমুগ্ধকর দিঘীতে। যে দিঘীতে সূর্য কিংবা চাঁদের আলো পড়লে চিক চিক করে।
হয়তো অদূর ভবিষ্যতে সচেতনতার অভাবে পরিস্কার পানি কালো হয়ে যাবে। তখন আলোতে চিক চিক করলেও পানি থেকে দুর্গন্ধ ভেসে আসবে। কারণ ময়লা ফেলার নির্দিষ্ট স্থান থাকলেও সচেতনতা কাজ করছে না অধিকাংশ পর্যটকদের মাঝে। একটু খেয়াল করলেই দেখা যায় প্রত্যেকটি ল্যাম্পপোস্টের নিচে ময়লা ফেলার জন্য ড্রাম দেওয়া রয়েছে। তবুও আমরা লক্ষ্য করি না, অসচেনতায় আমাদের মাঝে বাসা বাঁধে।
সূত্র জানায়, ১৩৬৭.৫৯ বর্গকিলোমিটারের ছোট্ট জেলা লক্ষ্মীপুরও প্রাকৃতিক সৌন্দর্যের অধিকারী। এই জেলার ৪ টি উপজেলাই মেঘনা নদীতে বেস্টিত। ইতিমধ্যে মেঘনা নদীর বিভিন্ন এলাকা পর্যটকদের মন জয় করে নিয়েছে। রয়েছে জমিদার বাড়ি। ঈদসহ বিভিন্ন ছুটিতে এসব এলাকায় পর্যটকদের ভীড় দেখা যায়।
জানা গেছে, বিশালতার কারণে দিঘীর এক পাশ থেকে অন্যপাশে কুয়াশাচ্ছন্ন দেখাতো। যে কারণে এর নামকরণ করা হয় খোয়া সাগর দিঘী। জনশ্রুতি রয়েছে দুই শতাধিক বছর পূর্বে আশপাশের এলাকা মাটি ভরাট এবং মানুষের জন্য ব্যবহারিক পানি সংরক্ষণের প্রয়োজনে দালালবাজারের জমিদার ব্রজবল্লভ রায় দীঘিটি খনন করান। জেলার বাসিন্দারা ছাড়াও বাইরের মানুষ এই দিঘীর সৌন্দর্য দেখতে আসেন। আর জেলা শহরের মানুষগুলোতো প্রতিদিন বিকেলে ছুটে যান দিঘীর পাড়ে।
পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলাদেশের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু বলেন, প্রকৃতির সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজন মানুষের সচেতনতা বৃদ্ধি। তাহলেই প্রকৃতি আলো ছড়াবে। মানুষও প্রকৃতির দেয়া সেই আলো গায়ে মাখাবে। মানুষের সচেতনতার মাধ্যমেই প্রকৃতি আরও সুন্দর হয়ে উঠবে। কোন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রয়োজন নেই, নিজেকেই সমাজ ও প্রকৃতির সেবক হিসেবে কাজে লাগাতে হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন