প্রথমবারের মতো দুই পোষা বিড়ালের শরীরে করোনা শনাক্ত

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২০ ৯:১৯ অপরাহ্ণ

প্রথমবারের মতো পোষা কোনো প্রাণীর করোনা ভাইরাস ধরা পড়েছে। যুক্তরাষ্টের নিউইয়র্কে দুইটি পৃথক বাসার পোষা বিড়ালের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

বিড়াল দুটির শ্বাস-প্রশ্বাসের কিছুটা সমস্যা দেখা দেয়ায় পরীক্ষা করা হয়। তবে বিড়ালগুলো তাড়াতাড়ি সুস্থ হয়ে যাওয়ার আশা করছেন চিকিৎসকরা।

বুধবার (২২ এপ্রিল) যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) ও দেশটির কৃষি বিভাগের এক যৌথ সংবাদ সম্মেলনে পোষা প্রাণীর করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানানো হয়।

এই দুই প্রতিষ্ঠান থেকে আরও জানানো হয়, এখন পর্যন্ত পোষা প্রাণী থেকে করোনা ছড়ানোর কোনো রেকর্ড নেই। খবর সিএনএনের।

শ্বাসনালীতে সমস্যা হওয়ার পর থেকে প্রথমতো বিড়ালটিকে কোভিড-১৯ এর জন্য পরীক্ষা করা হয়। এর আগে নিউইয়র্কে একটি সিংহ এবং একটি বাঘের করোনা ধরা পড়েছিল। প্রথম বিড়ালটি যে বাসায় আক্রান্ত হয়েছে সে বাসার আর কেউই করোনা আক্রান্ত হননি।

ধারণা করা হচ্ছে, কোনো করোনা উপসর্গহীন সদস্য বিড়ালটির মাঝে করোনা ছড়িয়ে থাকতে পারেন। আক্রান্তের পর বিড়ালটি কিছুটা অসুস্থও হয়ে পড়ে।

দ্বিতীয় বিড়ালটি নিউইয়র্কের অন্য আরেকপ্রান্তের একটি বাসায় করোনায় আক্রান্ত হয়েছে। বিড়ালটির মালিক বিড়ালটির শ্বাস নেয়ার সমস্যা দেখে তাকে কোভিড-১৯ পরীক্ষার জন্য নিয়ে যান।

গবেষকরা বলছেন, করোনা থেকে বাঁচাতে পোষা পশুপাখিদেরকে অনেক লোকসমাগম হয় এমন জায়গা থেকে সরিয়ে রাখতে হবে। বাসায় কেউ যদি করোনায় আক্রান্ত হয়েই যান, তবে তাকে বাদ দিয়ে অন্য সদস্যকে পোষাপ্রাণীর যত্ন নিতে বলা হয়েছে সিডিসির পক্ষ থেকে।

এছাড়াও আক্রান্ত হলে পোষাপ্রাণীকে চুমু খাওয়া বা চেটে দেয়া থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন