পাপুলের ব্যাপারে তদন্ত চলছে: সিআইডি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৬ জুলাই, ২০২০ ৬:৪৬ অপরাহ্ণ

মানবপাচারের দায়ে কুয়েতে গ্রেপ্তার সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুলের ব্যাপারে তদন্ত করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সোমবার সিআইডির অতিরিক্ত মহাপরিদর্শক মাহবুবুর রহমান সিআইডির সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

 

কুয়েতে মানবপাচারের দায়ে গ্রেপ্তার সাংসদ মো. শহিদ ইসলামের বিষয়ে কুয়েতে তদন্ত চলছে। সিআইডি কিছু করছে কি না? যে অভিযোগ কুয়েত সরকার তুলেছে, তা ভিত্তিহীন কি না ?

 

সিআইডির সংঘবদ্ধ অপরাধ দমন বিভাগের উপমহাপরিদর্শক ইমতিয়াজ আহমেদ বলেন, ‘উইথ এভিডেন্স (সাক্ষ্য–প্রমাণসহ) আমরা বলব, হ্যাভ পেশেন্স (ধৈর্য ধরুন)।’

 

সংবাদ সম্মেলনে বলা হয়, লিবিয়া ২৬ বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় তিনজন মূল হোতাকে শনাক্ত করেছে সিআইডি। তাদের ধনসম্পদেরও খোঁজ নেয়া হচ্ছে। শিগগির তাদের সম্পর্কে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে সিআইডি। তবে সিআইডি তাদের নাম এখনই প্রকাশ করতে চায়নি তদন্তের স্বার্থে।

মাহবুবুর রহমান জানান, সিআইডির তদন্তকে আরো গতিশীল করার কাজ চলছে। আগে ৬০ বা ৭০ শতাংশ ক্ষেত্রে মৌখিক স্বীকারোক্তির ওপর সিআইডি নির্ভর করত, এখন ৬০ থেকে ৭০ শতাংশ ফরেনসিক সাক্ষ্যের ওপর নির্ভর করার চেষ্টা চলছে।

 

সিআইডির প্রধান বলেন, বিভাগটি ২২ ধরনের মামলা করে থাকে। ৮২ ভাগ ক্ষেত্রে তারা অভিযোগপত্র দিয়েছে, তবে সাজা হয়েছে ২৪ ভাগ ক্ষেত্রে।

মাহবুবুর রহমান জানান, সিআইডি সাইবার থানা স্থাপন করবে। ঢাকায় থানাটি স্থাপন করা হলেও সারা দেশ থেকে অনলাইনে এই থানায় অভিযোগ দায়েরের সুযোগ পাবেন ভুক্তভোগীরা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন