পর্তুগালের কোচকে একহাত নিলেন রোনাল্ডোর বান্ধবী জর্জিনা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১২ ডিসেম্বর, ২০২২ ১২:৫৪ অপরাহ্ণ

পর্তুগাল কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে। বিশ্বকাপ জেতার স্বপ্ন অপূর্ণই রয়ে গেল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। ক্যারিয়ারের সম্ভাব্য শেষ বিশ্বকাপ থেমে গেল শেষ আটে। এটি মেনে নিতে পারছেন না পর্তুগিজরা ।

এদিকে কোয়ার্টার ফাইনালে পর্তুগালের প্রথম একাদশে রোনাল্ডোকে না রাখায় কোচ ফার্নান্দো সান্তোসের সমালোচনা করেছেন রোনাল্ডোর বান্ধবী জর্জিনা।

 

জর্জিনা নিজের ইনস্টাগ্রামে লিখেছেন— তোমার বন্ধু ও কোচ ভুল সিদ্ধান্ত নিয়েছে। সেই বন্ধু, যাকে তুমি এত সম্মান করো। সেই বন্ধু, যে শেষ পর্যন্ত তোমাকে মাঠে নামাল। তার পর দেখল সব কিছু কেমন বদলে গেছে। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে।’

 

সান্তোস দলকে ডুবিয়েছেন অভিযোগ করে জর্জিনা লিখেছেন, তুমি বিশ্বের সেরা ফুটবলারকে এভাবে অবহেলা করতে পারো না। তোমার দলের সেরা অস্ত্রকেই তুমি বসিয়ে রেখেছ। এটা ঠিক নয়। জীবন আমাদের শিক্ষা দেয়। আমরা হারিনি। আমরা শিখেছি।

 

এদিকে সামাজিক মাধ্যমে রোনাল্ডো লিখেছেন, পর্তুগালের হয়ে বিশ্বকাপ জেতা ছিল আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় এবং উচ্চাভিলাষী স্বপ্ন। সৌভাগ্যবশত, পর্তুগালসহ আন্তর্জাতিক পর্যায়ে আমি অনেক শিরোপা জিতেছি। কিন্তু বিশ্বকাপ জিতে পর্তুগালের নাম সর্বোচ্চ পর্যায়ে লেখা ছিল আমার সবচেয়ে বড় স্বপ্ন। আমি ওই স্বপ্নের জন্য কঠোর পরিশ্রম করেছি, লড়াই করেছি।

 

তিনি লিখেছেন, ১৬ বছরের ক্যারিয়ারে পাঁচটি বিশ্বকাপ খেলেছি। বড় খেলোয়াড়দের পাশে পেয়েছি। লাখ লাখ পর্তুগিজের সমর্থন পেয়েছি। সবটা উজাড় করে খেলেছি। মাঠে সর্বোচ্চটা দিয়েছি। কখনো ভয়ে লড়াই করা থেকে মুখ ফিরিয়ে নিইনি। কখনো স্বপ্ন দেখা ছাড়িনি। দুঃখের বিষয় হলো— গতকাল ওই স্বপ্ন শেষ হয়ে গেছে। এই কষ্ট বোঝানোর মতো নয়।

 

তবে সাংবাদিক সম্মেলনে পর্তুগালের কোচ সান্তোস বলেন, রোনাল্ডোকে বসানোর জন্য কোনো আক্ষেপ নেই আমার। ভেবেচিন্তে যদি দল না গঠন করি, তা হলে কিছুই হবে না। সুইজারল্যান্ডের বিপক্ষে যে দলটা দারুণ খেলেছে, সেটিই খেলিয়েছি। সেই দল মরক্কোর বিপক্ষে বদলানোর কোনো কারণ ছিল না।

 

সান্তোস বলেন, কৌশলের খাতিরে এ সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। কিন্তু হৃদয় দিয়ে সিদ্ধান্ত নিলে চলবে না। মস্তিষ্ক কাজে লাগিয়ে সিদ্ধান্ত নিতে হবে। রোনাল্ডো আর ভালো ফুটবলার নয়, এমন কথা কখনো বলছি না। ওকে বসানোর সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

 

হেরে যাওয়ার বিষয়ে তিনি বলেন, ফুটবলে কখনো কখনো ভাগ্যের প্রয়োজন হয় জিততে গেলে। আমরা বেশ কিছু সুযোগ পেয়েছি। কিন্তু জয়ের জন্য যে ভাগ্যটা আমাদের দরকার, সেটিই ছিল না।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন