দেশের ৮ বিভাগে ভারী বর্ষণের সম্ভাবনা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ জুলাই, ২০২১ ২:১০ অপরাহ্ণ

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি মৌসুমী বায়ু বাংলাদেশর উপর সক্রিয় এবং প্রবল অবস্থায় বিরাজ করছে। ফলে দেশের আট বিভাগে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। শুক্রবার (৩০ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

 

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা,বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

 

আর তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

 

এদিকে, দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুরে ৩৪ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ফেনীতে ২৪ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে ফেনীতে ২৫৮ মিলিমিটার। ঢাকায় বাতাসের গতি ও দিক: উত্তরপশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় (১০-১৫) কি.মি. যা অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় (৩০-৪০)কি.মি.।

 

সিনপটিক অবস্থা: বাংলাদেশের পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে স্থল নিম্নচাপ হিসেবে বর্তমানে পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা,উত্তর প্রদেশ, বিহার, স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল রয়েছে।

 

শুক্রবার (৩০ জুলাই) সকাল ৬ টা ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিলো ৯৬%। ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ২৮ মিনিটে। আগামী তিনদিনে বৃষ্টির প্রবনতা কমতে পারে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন