দেশকে অস্থিতিশীল করতেই বাসে আগুন: প্রধানমন্ত্রী

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৬ নভেম্বর, ২০২০ ১১:৩২ পূর্বাহ্ণ

রাজধানীতে বাসে আগুন দেয়ার ঘটনায় বিএনপির জড়িত থাকার ইঙ্গিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঘটনার প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, ‘কোনো কথা নেই বার্তা নেই, হঠাৎ করে বাসে আগুন দিয়ে অগ্নিসন্ত্রাস। কেন, কী স্বার্থে? কীসের জন্য? নির্বাচন হয়। নির্বাচনে অংশগ্রহণ করার নামে অংশগ্রহণ করে। টাকা-পয়সা যা পায়, পকেটে নিয়ে রেখে দেয়। ইলেকশনের দিন ইলেকশনও করে না। এজেন্টও দেয়া হয় না। কিছুই করে না। মাঝপথে ইলেকশন বয়কটের নাম দিয়ে, বাসে আগুন দিয়ে পরিস্থিতি সৃষ্টি করতে চায়। এটার উদ্দেশ্যটা কী?’

রোববার (১৫ নভেম্বর) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে আনা সাধারণ প্রস্তাবের ওপর আলোচনার সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে গত সোমবার (৯ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতাকে শ্রদ্ধা জানাতে ১৪৭ বিধিতে সাধারণ প্রস্তাব উত্থাপন করেন। আলোচনাকালে জাতির পিতার কর্মময় জীবন তুলে ধরেন তিনি। এ সময় জাতির পিতার কৃষক শ্রমিক আওয়ামী লীগ-বাকশাল গঠনের কারণ ও প্রেক্ষাপট বর্ণনা করেন বঙ্গবন্ধুকন্যা।

করোনা সংক্রমণের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে আমাদের উন্নয়ন-কর্মকাণ্ড কিছুটা ব্যাহত হয়েছে। তবে এটাও আমরা মোকাবিলা করে চলেছি। করোনার মধ্যেই এলো ঘূর্ণিঝড় ও বন্যা। এরইমধ্যে কোনো কথা নেই বার্তা নেই- হঠাৎ করে বাসে আগুন দিয়ে অগ্নিসন্ত্রাস।

আজকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে সরকার প্রধান বলেন, একদিকে করোনা সামলাচ্ছি, অপরদিকে অর্থনীতির গতি যাতে সচল থাকে, তার ব্যবস্থা নিয়েছি। যেখানে যা দরকার, আমরা মানুষের জীবনযাত্রা যাতে সচল থাকে, সেই ব্যবস্থা নিচ্ছি।

তিনি বলেন, করোনার চিকিৎসার ব্যবস্থা আমরা নিচ্ছি। আজকে ভ্যাকসিন আবিষ্কার হচ্ছে। টাকা-পয়সা দিয়ে ইতোমধ্যে ভ্যাকসিন কেনার ব্যবস্থা আমরা করে রেখেছি। যেন যখনই চালু হবে আমরা এটা নিতে পারি। সেই ব্যবস্থাটা আমরা নিয়েছি। যখন যা প্রয়োজন আমরা করে যাচ্ছি।

সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র তুলে ধরে তিনি বলেন, আমরা অনেক কাজ করেছি। দারিদ্র্যের হার কমাতে পেরেছি। বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। বাংলাদেশ এখন আর ভিক্ষার ঝুলি নিয়ে চলে না। নিজেদের অর্থে বাজেট দিতে পারছি। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের চ্যালেঞ্জ আমরা গ্রহণ করেছি। ডিজিটাল বাংলাদেশ করেছি। বিজ্ঞান-প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জাতি গড়ে তোলার পদক্ষেপ নিয়েছি। চিকিৎসা সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন