দুপুরে দেশে ফিরছেন ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৯ মার্চ, ২০২২ ১০:৩২ পূর্বাহ্ণ

ইউক্রেনে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত বাংলার সমৃদ্ধি জাহাজের ২৮ নাবিক আজ বুধবার ঢাকায় ফিরবেন বলে জানিয়েছেন রোমানিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত দাউদ আলী।

মঙ্গলবার রাতে তিনি বলেন, বুখারেস্ট সময় রাত পৌনে ১০টায় তাদের নিয়ে টার্কিশ এয়ারলাইন্সের ফ্লাইট রওনা করবে। ঢাকায় পৌঁছানোর কথা বুধবার বেলা সোয়া ১২টায়।

ইউক্রেইনের ওলভিয়া বন্দরের চ্যানেলে আটকা থাকা জাহাজটি থেকে উদ্ধার পাওয়ার তিন দিন পর মালদোভা সীমান্ত পার হয়ে রোববার দুপুরে রোমানিয়ায় পৌঁছান বাংলার সমৃদ্ধির নাবিক ও প্রকৌশলীরা।

এরপর থেকে দূতাবাসের ব্যবস্থাপনায় বুখারেস্টে একটি হোটেলে আছেন তারা। এর আগে উড়োজাহাজে সবার আসনের ব্যবস্থা করার প্রক্রিয়ার কারণে নিশ্চিত ছিল না সবাই একসঙ্গে ফিরতে পারবেন কি না।

তবে দূতাবাসের অনুরোধে ২৮ নাবিকের জন্যই আসনের ব্যবস্থা টার্কিশ এয়ারলাইন্স করেছে বলে জানান রাষ্ট্রদূত দাউদ। পথে ইস্তাম্বুলে যাত্রাবিরতি দিয়ে তারা ঢাকায় ফিরবেন বলে জানান তিনি।

তিনি বলেন, “রোমানিয়া থেকে তুরস্কের উদ্দেশ্যে সাধারণত ছোট উড়োজাহাজ যায়। আমাদের অনুরোধে এয়ারলাইন্স বড় উড়োজাহাজের ব্যবস্থা করেছে। ফলে সবাই একসাথেই ফিরতে পারছেন।”

বাংলাদেশ শিপিং করপোরেশনের মালিকানাধীন জাহাজ বাংলার সমৃদ্ধি গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেইনে পৌঁছায়। সেখান থেকে পণ্য নিয়ে জাহাজটির ইতালি যাওয়ার কথা ছিল।

এর আগেই ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরু হলে যুদ্ধ বেঁধে যায়। পণ্য নেওয়ার পরিকল্পনা বাতিল করে তখন ‘চ্যানেল ক্লিয়ার’ হওয়ার অপেক্ষায় ছিল সাধারণ পণ্যবাহী জাহাজটি।

ওই অবস্থায় গত ২ মার্চ জাহাজে রকেট হামলায় মারা যান থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান। জাহাজের ব্রিজও ক্ষতিগ্রস্ত হয়।

পরদিন বিকালে জাহাজ পরিত্যক্ত ঘোষণা করা হয় এবং বাকি ২৮ জনকে সরিয়ে নেওয়া হয় সেখান থেকে।

জাহাজ থেকে নেমে নাবিকরা বন্দরের কাছাকাছি একটি সেল্টার হাউজের বাংকারে ছিলেন বলে তারা পরিবারের সদস্যদের জানিয়েছিলেন। শুক্রবার রাত পর্যন্ত তারা সেখানেই ছিলেন বলে জানান রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন