দুই সঙ্গীসহ ত্ব-হাকে আদালতে নেওয়া হয়েছে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৮ জুন, ২০২১ ১১:৩৬ অপরাহ্ণ

নিখোঁজের আট দিন পর ফিরে আসা ধর্মীয় বক্তা আবু ত্ব-হা আদনান ও তার দুই সঙ্গীকে আদালতে নেওয়া হয়েছে।

শুক্রবার রাত সাড়ে নয়টায় রংপুর মহানগর গোয়েন্দা পুলিশের কার্যালয় থেকে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রট আদালতে নেওয়া হয়।

 

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, আবু ত্ব–হা স্বেচ্ছায় জবানবন্দি দিতে চাওয়ায় দুই সঙ্গীসহ তাকে আদালতে নেওয়া হয়েছে। ত্ব–হার পরিবারের পক্ষ থেকে ইতিমধ্যে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। আদালতের নির্দেশ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হয়েছে।

আট দিন নিখোঁজ থাকার পর রংপুরের বাড়ি ফিরে আসেন আবু ত্ব-হা মোহাম্মদ আদনান। এরপর তাকে রংপুর ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

 

শুক্রবার বিকেল ৫টার দিকে রংপুর মেট্রোপলিট্রন ডিবি কার্যালয়ে সংবাদ সম্মেলনে উপপুলিশ কমিশনার আবু মারুফ হোসেন জানান, প্রথমিকভাবে আদনান স্বীকার করেছে যে পারিবারিক ঝামেলার কারণেই তিনি নিজে নিজেই আত্বগোপনে ছিলেন। তার নিখোঁজ হওয়া সম্পর্কে কোনো গোষ্ঠী বা কেউ জড়িত ছিলেন না বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে।

 

পুলিশের পক্ষ থেকে বলা হয়, বগুড়ায় এক বন্ধুর বাড়িতে ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন ত্ব-হা আদনান। তিনি তার দুই সঙ্গীকে নিয়ে আত্মগোপনে যান। তারা হলেন চালক আমির উদ্দিন ও মুহিত। অপর সঙ্গী মুজাহিদকে (ফিরোজ) তারা বগুড়াতেই নামিয়ে দেন।

 

সংবাদ সম্মেলনে বলা হয়, ত্ব-হাসহ সঙ্গীদের জিজ্ঞাসাবাদে দেশ বা রাষ্ট্রবিরোধী কিংবা ষড়যন্ত্রমূলক কোনো উদ্দেশ্য সম্পর্কে এখন পর্যন্ত জানা যায়নি। ত্ব-হা ব্যক্তিগত সমস্যার কারণে আত্মগোপনে ছিলেন। তিনি এ বিষয়ে তার সঙ্গীদের বুঝিয়ে আত্মগোপনে যান।

 

পুলিশ জানায়, এ সময় নিজের মোবাইল ফোন বন্ধ রাখেন ত্ব-হা। এ ছাড়া তিনি যে বাড়িতে থাকতেন সেখানে টেলিভিশনসহ ছিল না। ফলে তাকে নিয়ে আলোচনার খবর ত্ব-হা পাননি।

 

এ মুহূর্তে ত্ব-হাসহ সঙ্গীদের হেফাজতে রাখা হবে জানিয়ে ডিবির পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়, তাদের বিরুদ্ধে মামলার কোনো প্রস্তুতি নেই। শনিবার তাদের বিষয়ে আদালতের কাছে জানতে চাওয়া হবে।

 

ত্ব-হা ব্যক্তিগত কোন কারণে আত্মগোপনে ছিলেন, সাংবাদিকরা জানতে চাইলে ডিবির পক্ষ থেকে বলা হয়, ব্যক্তিগত কারণ ডিসক্লোজ করা সমীচীন না।

 

ডিবি জানায়, ‘এখন পর্যন্ত ত্ব-হা বা তার সঙ্গীদের জিজ্ঞাসাবাদের খারাপ ইনটেশন পাওয়া যায়নি। তাদের বিষয়ে তদন্ত খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে আপনারা (সাংবাদিকরা) যেহেতু অধীর আগ্রহে অপেক্ষায় আছেন সে জন্য আপনাদের কাছে আসা’।

 

এর আগে বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ত্ব-হার সন্ধান চেয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তার স্ত্রী সাবিকুন নাহার বলেন, ত্ব-হা গত ১০ জুন থেকে তিন সঙ্গীসহ নিখোঁজ।

 

ছেলের সন্ধান পেতে আদনানের মা রংপুর কোতোয়ালি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।

 

তার পরিবারের পক্ষ থেকে তখন বলা হয়, গত শুক্রবার ঢাকার একটি মসজিদে খুতবা দেওয়ার উদ্দেশ্যে রংপুর থেকে বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে ভাড়া করা একটি গাড়িতে রওনা দেন ত্ব-হা। আদনানের সঙ্গে ছিলেন তার দুই সঙ্গী আবদুল মুহিত ও ফিরোজ। এ ছাড়া গাড়িচালক আমির উদ্দিন ফয়েজও ছিলেন।

 

ত্ব-হা মুহাম্মদ আদনানকে ফেইসবুক এবং ইউটিউবে অনেকেই তাকে অনুসরণ করেন। তার নিখোঁজ হওয়ার ঘটনা নিয়ে এবং তার সন্ধান চেয়ে সামাজিক মাধ্যমে হ্যাশট্যাগ দিয়ে প্রচার চালানো হয়।

 

শুক্রবার আবু ত্ব-হা মোহাম্মদ আদনান (৩১) তার রংপুরের বাড়ি ফেরেন। জুমার পর বাড়ি ফিরলে কোতয়ালী থানার অফিসার ইনচার্জের (ওসি) আবদুর রশীদের নেতৃত্বে তাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয় বলে ত্ব-হার ভাই তারেক জানান।

রংপুর মহানগর পুলিশের কোতোয়ালি থানা থেকে মহানগর পুলিশের গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে নেয়া হয় তাকে। সেখানে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

এদিকে বগুড়ায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক জানান, আবু ত্ব-হার সহযোগী ফিরোজ আলমের বাবা আনিছুর রহমান প্রথম আলোকে বলেছেন, তাঁর ছেলে বাড়ি না ফিরে গতকাল প্রথমে এক আত্মীয়ের বাসায় যান। এটুকু বলেই আনিছুর ফোনের লাইন কেটে দেন।

বগুড়ার শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম বলেন, ফিরোজ আলম নিখোঁজ হওয়ার ঘটনায় ১৪ জুন তাঁর বাবা আনিছুর রহমান শিবগঞ্জ থানায় জিডি করেন। গতকাল সকালে ছেলে এলাকায় ফিরলেও থানায় কোনো তথ্য জানায়নি পরিবার। বাধ্য হয়ে একজন কর্মকর্তাকে থানা থেকে তাঁর বাড়িতে পাঠানো হয়েছিল। তাঁর স্ত্রী কামরুন নাহারও ফিরোজের ফিরে আসার বিষয়টি নিশ্চিত করেন।

 

আবু ত্ব-হার বিষয়ে তাঁর দ্বিতীয় স্ত্রী সাবিকুন নাহারকে আইনি সহায়তা দিচ্ছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম সরোয়ার হোসেন। তিনি শুক্রবার রাতে প্রথম আলোকে বলেন, গতকাল ফজরের নামাজের আগে ত্ব-হা অজ্ঞাত জায়গা থেকে তাঁর দ্বিতীয় স্ত্রীকে ফোন করে বলেন, শনিবার সকালে তিনি রংপুরের বাড়িতে যাবেন। এ নিয়ে কারও সঙ্গে কোনো কিছু আলাপ না করতেও বলেন তিনি। ত্ব হা এ-ও বলেন, সাবিকুন নাহার তাঁর জীবন অস্থির করে তুলেছেন। বেলা তিনটায় সাবিকুন নাহার জানতে পারেন, ত্ব-হা রংপুরের বাসায় এসে গেছেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন