ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৫ মার্চ, ২০২১ ১১:৩৪ অপরাহ্ণ

দিনে কড়া রোদ আর শেষ রাতে হালকা ঠান্ডার পরশ। এমনই চলছে গত কয়েকদিনের আবহাওয়া পরিস্থিতি। তবে আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়ায় কিছুটা ভিন্নতা দেখা দিতে পারে। এসময় দেশের একাধিক স্থানে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শুক্রবার (৫ মার্চ) রাতে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, তাপমাত্রা কমার আর সম্ভাবনা নেই। মাঝে মধ্যে ঝড় বৃষ্টি দেখা দিতে পারে। আজ শেষ রাতের দিকে সিলেটে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ সিলেট এবং ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য অঞ্চলে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও হালকা কুয়াশার সম্ভাবনা রয়েছে।

সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ায় বলা হয়েছে, তাপমাত্রার সামান্য পরিবর্তন দেখা যাবে। আর পাঁচদিনের আবহাওয়া পরিস্থিতিতে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহী, ঈশ্বরদী, তেঁতুলিয়া ও রাজারহাট স্টেশনে ১৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। গড় তাপমাত্রা ছিল ৩১ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন