ঝাল খান, অকাল মৃত্যুর ঝুঁকি কমান

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২১ ১২:০৪ পূর্বাহ্ণ

সপ্তাহে অন্তত দুদিন যারা মরিচ খান তাদের মৃত্যুঝুঁকি কম। সম্প্রতি চীনে প্রায় ৫ লাখ মানুষের ওপর গবেষণা করে এ তথ্য পাওয়া যায়। গবেষকরা জানিয়েছেন, ঝালজাতীয় খাবারে অভ্যস্ত মানুষেরা দীর্ঘজীবী হন।

৭ বছর ধরে প্রায় ৫ লাখ মানুষের খাদ্যাভ্যাস ও স্বাস্থ্যের ব্যাপারে সমীক্ষা চালায় চীনের একটি প্রতিষ্ঠান। সমীক্ষা চালানোর সময় তাদের রেড মিট, ঝালজাতীয় খাবার, সবজি ও অ্যালকোহলের দিকে লক্ষ্য রাখা হয়। তবে হৃদরোগ, ডায়েবেটিসে আক্রান্ত ব্যক্তির খাদ্যাভ্যাসে দৃষ্টি রাখেননি গবেষকরা। গবেষণায় দেখা যায়, যারা বেশি বেশি ঝালজাতীয় খাবার খান তারা ক্যান্সার ও ইস্কেমিক হৃদরোগ থেকে সুরক্ষা পান। বিশেষ করে পুরুষের তুলনায় নারীরা বেশি সুরক্ষা পান। কারণ ঝালজাতীয় খাবার খাওয়ার হার নারীদের মধ্যে বেশি দেখা যায়।

গবেষকরা বলেন, এসব মানুষ বেশিরভাগ ক্ষেত্রে শুকনো মরিচের চেয়ে কাঁচামরিচকেই প্রাধান্য দেন। এছাড়া যারা অ্যালকোহল থেকে দূরে থাকেন তাদের মৃত্যুর ঝুঁকি কম। ঝালজাতীয় খাবার ইনফ্ল্যামেশন রোধ করে এবং চর্বি জমা থেকে শরীরকে রক্ষা করে। এছাড়া পেটের খারাপ ব্যাকটেরিয়ার ওপর প্রভাব ফেলে মরিচ। ফলে ডায়েবেটিস, হৃদরোগ এবং ওবেসিটি থেকে সুস্থ থাকা সম্ভব।

গবেষকরা আরও বলেন, বিষয়টি নিয়ে নির্ভুল তথ্যের জন্য আরও গবেষণা হওয়া প্রয়োজন। কারণ গবেষণার ফলাফল চীনের বাইরে ভিন্ন হতে পারে। এমনও হতে পারে চীনের খাবারগুলোতে ঝাল ছাড়া অন্য কোনো উপাদান থাকে যা আয়ু বাড়াতে সহায়ক। আবার খাবারের সঙ্গে তারা ভিন্ন কোনো পানীয়ও পান করে থাকতে পারে। তাই অন্য দেশের পটভূমিতেও গবেষণাটির ফলাফল যাচাই করে দেখা দরকার।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন