জন্মদিনের অনুষ্ঠান বাতিল করলেন রানি এলিজাবেথ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৮ এপ্রিল, ২০২০ ৪:৪৭ অপরাহ্ণ

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৪তম জন্মদিন আগামী মঙ্গলবার। প্রতিবছরই এই দিনটি মহা ধুমধামে পালন করে ব্রিটিশরা। তবে এবারের পরিস্থিতি ভিন্ন। করোনাভাইরাস মহামারিতে গত কয়েকদিনে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে যুক্তরাজ্য। এর সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে সবাইকে। এ অবস্থায় জনসমাগম করা উচিত হবে না বলে নিজের জন্মদিনের অনুষ্ঠানের সবধরনের আয়োজন বাতিলের নির্দেশনা দিয়েছেন রানি এলিজাবেথ।

বিষয়টি নিশ্চিত করেছেন আইটিভির সাংবাদিক ক্রিস শিপ। শনিবার এক টুইটে তিনি জানিয়েছেন, নিজের ৬৮ বছরের রাজত্বকালে এবারই প্রথম জন্মদিনের অনুষ্ঠান বাতিলের নির্দেশনা দিয়েছেন রানি। এমনকি ঐতিহ্যবাহী ‘গান স্যালুট’ না করারও পরামর্শ দিয়েছেন তিনি।

রানির নির্দেশনার পাশাপাশি যুক্তরাজ্য সরকারও স্থানীয় প্রশাসনকে ঐতিহ্যবাহী কার্যকলাপ বা অনুষ্ঠান পরিহারের নির্দেশ দিয়েছে। জনগণ যেন কোনওভাবে সমবেত না হয় সেদিকে লক্ষ্য রাখতে কড়া নির্দেশনা দেয়া হয়েছে তাদের।

জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, যুক্তরাজ্যে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯ হাজার ৭৬৯ জন। মারা গেছেন ৪ হাজার ৬০৭ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন মাত্র ৩৯৬ জন।

সূত্র: রয়টার্স, ডেইলি এক্সপ্রেস

মতামতের জন্য সম্পাদক দায়ী নন