চৌমুহনীতে খাঁচায়বন্দি ৫০ পাখি মুক্ত

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৫৮ পূর্বাহ্ণ

নোয়াখালীর বেগমগঞ্জে খাঁচায় বন্দি করে বিক্রির জন্য জড়ো করে রাখা ছিল বিভিন্ন প্রজাতির ৫০ পাখি। খবর পেয়ে পাখিগুলো মুক্ত আকাশে অবমুক্ত করেছে উপকূলীয় বন বিভাগ। এরমধ্যে একটি ডাহুক, চারটি শালিক ও ৪৫টি ঘুঘু রয়েছে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার চৌমুহনীর ভেতর বাজার থেকে পাখিগুলো উদ্ধার করা হয়। পরে বিকেলে বনবিভাগের জেলা কার্যালয়ের মাঠে মুক্ত আকাশে ছেড়ে দেওয়া হয়।

নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘দিন দিন পশুপাখির প্রতি আমাদের ভালোবাসা হারিয়ে যাচ্ছে। আজ খবর পাই বিক্রির জন্য কিছু পাখি খাঁচায় বন্দি করে রাখা হয়েছে। পরে এগুলো উদ্ধার করে মুক্ত আকাশে ছেড়ে দেওয়া হয়। এতে জনসচেতনতা বৃদ্ধি পাবে বলে মনে করি।’

বন কর্মকর্তা ফরিদ মিঞা আরও বলেন, ‘ডাহুক, ঈগলসহ এসব পাখি খুব একটা দেখা যায় না। অনেকটাই বিলুপ্তির পথে। প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় এ পাখি সংরক্ষণ করা খুবই জরুরি হয়ে পড়েছে। পাখি শিকারিদের উৎপাত বন্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।’

এদিকে ভবিষ্যতে এ ধরনের কাজ করবেন না মর্মে মুচলেকায় পাখিগুলো ধরে আনা দুই যুবককে ছেড়ে দেওয়া হয়েছে।

বনবিভাগ কার্যালয় সূত্র জানায়, এর আগে রোববার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে নোয়াখালী পুলিশ ট্রেনিং সেন্টারের বৈদ্যুতিক তারে আটকা পড়ে একটি ঈগল পাখি। খবর পেয়ে এটি উদ্ধার করে বনবিভাগ। পরে প্রাথমিক চিকিৎসা শেষে অবমুক্ত করা হয়।

পাখি অবমুক্তির সময় বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা ইব্রাহীম খলিল, সহকারী বন সংরক্ষক কাজী তারিকুর রহমান, সদর রেঞ্জ কর্মকর্তা এএসএম মহিউদ্দিন চৌধুরীসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন