চাঁদপুরে ১ কোটি ২ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০২১ ১২:৫১ অপরাহ্ণ

চাঁদপুরে নৌপুলিশের দুই পৃথক অভিযানে আবারো নিষিদ্ধ কারেন্ট জালের বড় চালান জব্দ করা হয়েছে। এবার জব্দ করা হয়েছে ১ কোটি ২ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল ও ইঞ্জিনচালিত ট্রলার। এ সময় ৬ জনকে আটক করা হয়।

গতকাল সোমবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় চাঁদপুরের হরিণাঘাট এলাকার মেঘনা নদীতে জাটকা নিধনকালে প্রথমে ২ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জালসহ মাছ ধরার ট্রলার জব্দ করা হয়। এসময় এর সঙ্গে জড়িত ৬ জেলেকে আটক করা হয়।

আটক জেলেরা হলেন হোসেন খাঁ (৩০), তানজিল গাজী (২০), হাবিব গাজী (২২), সবুজ মুন্সী (২১), শরীফ বকাউল (২২) এবং আনোয়ার খাঁ (৩৮)। তাদের সবার বাড়ি পাশের লক্ষ্মীপুর মডেল ইউনিয়নে।

এদিকে, গোপন সংবাদের ভিত্তিতে অপর এক অভিযানে লক্ষ্মীপুর ইউনিয়নের বহরিয়া এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় ১ কোটি মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়েছে। এসব ঘটনায় নৌপুলিশ বাদী হয়ে পৃথক দুটি মামলা দায়ের করেছে।

নৌপুলিশ হরিণাঘাট ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মো. নাসিম হোসেন বলেন, নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের প্রধান পুলিশ সুপার মো. কামরুজ্জামানের নির্দেশে জাটকা সংরক্ষণ মৌসুমে একটানা অভিযান চালানো হচ্ছে। এর অংশ হিসেবে নদী থেকে জাল, মাছ ধরার নৌকা ও ট্রলার এবং জেলেদের আটক করা হচ্ছে।

এ নিয়ে গত মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত ২৫০ কোটি মিটার নিষিদ্ধ কারেন্ট জাল, ৩৮ মেট্রিক টন জাটকা জব্দ করা হয়। একইসঙ্গে এসব ঘটনায় জড়িত ২৯০ জন জেলেকে আটক করে কারাদণ্ড এবং ৫০০ জেলেকে আর্থিক জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

জাটকা সংরক্ষণে মার্চ এপ্রিল এই দুই মাস নদীতে সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এসময় জাটকা বিক্রয়, পরিবহন ও মজুতও নিষিদ্ধ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন